রাঙামাটিতে বিশ্ব পানি দিবস উদযাপিত

রাঙামাটি প্রতিনিধি:

রোববার বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে রাঙামাটিতে এক আলোচনা সভার আয়োজন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র ও রাঙামাটি ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েটস (আরডিএ)।

আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্যাঞ্চলে বন ধ্বংসের ফলে পানির প্রাকৃতিক উৎসগুলো মরে যাচ্ছে। কাপ্তাই বাঁধের ফলে দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলরাশি কাপ্তাই লেকের সৃষ্টি হলেও সুপেয় পানির অভাব মেটেনি। এ লেকের পানি জনস্বাস্থ্যের জন্য নিরাপদ নয়। জনস্বাস্থ্য বিভাগ লেক থেকে পানি উত্তোলন করে শহরে সরবরাহ করলেও পানি পরিষোধিত করা হয় নি। ফলে এ পানি পান করার উপযোগী নয়।

বক্তারা উদ্বেগ প্রকাশ করে আরো বলেন, কাপ্তাই লেকের ফলে এখানকার মানুষের ক্ষতি ছাড়া কোনো লাভ হয় নি। এমনকি সরকারেরও তেমন লাভ হয় নি। অন্যদিকে সরকারি বেসরকারিভাবে সুপেয় পানির জন্য টিউবওয়েল, রিংওয়েলসহ বিভিন্ন উদ্যোগ নিলেও জনগোষ্ঠীর তুলনায় পর্যাপ্ত নয়। এসব কারণে রাঙামাটি জেলায় খাবার পানির সঙ্কট এখনও তীব্র। তারা জনস্বাস্থ্য সুরক্ষার জন্য রাঙামাটিতে নিরাপদ খাবার পানির পর্যাপ্ত ব্যবস্থার উদ্যোগ নিতে সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর প্রতি আহবান জানান।

আরডিএ প্রতিষ্ঠাতা ও আশিকার উন্নয়ন পরামর্শক রিপন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা। এছাড়া রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল ও রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা বিশেষ অতিথির বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন আশিকার নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা এবং প্রকল্প প্রতিবেদন উপস্থাপন করেন আশিকার প্রকল্প কর্মকর্তা অ্যাডভোকেট কক্সী তালুকদার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন