রাঙামাটিতে সম্মেলন ঘিরে বিএনপির দু’গ্রুপ মুখোমুখি

fec-image

Rangamati-BNP-Pic-1
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি:

আগামীকাল ৮ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে রাঙামাটি জেলা বিএনপির দ্বিবার্ষিক সম্মেলন। সম্মেলনে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে পুনর্গঠন করা হবে জেলা বিএনপির কার্যনির্বাহী কমিটি।

 

সম্মেলন ঘিরে পদ-পদবির লড়াইয়ে প্রকাশ্য অবস্থান নিয়েছে দুটি গ্রুপ। গ্রুপ দুটির অবস্থান মূলত: গড়ে উঠেছে মূলধারা এবং সুবিধাবাদকে ঘিরে। তারা এখন বিভক্ত মূলধারার সমর্থিত সভাপতি প্রার্থী ও বর্তমান সভাপতি অ্যাডভোকটে দীপেন দেওয়ান এবং অপর পক্ষের প্রার্থী ও বর্তমান সাধারণ সম্পাদক মো. শাহ আলম- এই দুই সভাপতির পক্ষে-বিপক্ষে।

জানা যায়, জেলা কমিটি পুনর্গঠন নিয়ে একটি গ্রুপ ‘পাহাড়িমুক্ত বিএনপি চাই’ শ্লোগান এবং মূলধারার গ্রুপটি পাল্টা শ্লোগান ‘টেন্ডারবাজ-দালালমুক্ত বিএনপি চাই’ ব্যানারে মাঠে অবস্থান নিয়েছে। ৩০ সেপ্টেম্বর ‘পাহাড়িমুক্ত বিএনপি চাই’ শ্লোগানে সচেতন বিএনপি পরিবার নামে ব্যানারে শহরে এক মিছিল ও সমাবেশ করে একটি গ্রুপ।

পরে গত রোববার বিকালে ‘টেন্ডারবাজ-দালালমূক্ত বিএনপি চাই’ শ্লোগান নিয়ে পাল্টা মিছিল ও সমাবেশ করে মূলধারা সমর্থিত গ্রুপ। তারা রাঙামাটি পৌরসভা চত্ত্বর হতে দলীয় কার্যালয় পর্যন্ত মিছিল ও সমাবেশ করেছেন। এতে নেতৃত্বে ছিলেন রাঙামাটি সদর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিনসহ বিএনপি, অংঙ্গ ও সহযেগী সংগঠনের অন্য নেতারা।

বিষয়টিক নিয়ে সাধারণ নেতাকর্মীদের মধ্যে অনেকের অভিযোগ, জেলা বিএনপির সম্মেলন সামনে রেখে দলীয় শক্তিকে দুর্বল করে দিতে ক্ষমতাসীনদের যোগসাজশে নানা ষড়যন্ত্র শুরু হয়েছে। এতে জেলা বিএনপির সুবিধাবাদী অনেক নেতা চক্রান্তে লিপ্ত।

এদিকে রাঙামাটি জেলা বিএনপির কার্যনির্বাহী কমিটির আসন্ন নির্বাচনে তিনটি পদে মোট ১০ প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আগামীকাল ৮ অক্টোবর অনুষ্ঠেয় দ্বিবার্ষিক সম্মেলনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

জেলা নির্বাচন পরিচালনা কমিটি জানায়, দলের জেলা কমিটির আসন্ন নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহের শেষ সময় ছিল গতরোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত। ওই সময়ের মধ্যে সভাপতি পদে ২জন, সাধারণ সম্পাদক পদে তিনজন এবং সাংগঠনিক সম্পাদক পদে পাঁচ প্রতিদ্বন্ধী প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। তাদের মধ্যে রয়েছেন, সভাপতি পদে বর্তমান সভাপতি অ্যাডভোকেট দীপেন দেওয়ান ও সাধরণ সম্পাদক ঠিকাদার মো. শাহ আলম, সাধারণ সম্পাদক পদে বর্তমান যুগ্ম-সম্পাদক ও রাঙামাটি পৌরসভা মেয়র মো. সাইফুল ইসলাম চৌধুরী ভুট্টো, দীপন তালুকদার ও অ্যাডভোকেট মামুনুর রশীদ মামুন এবং সাংগঠনিক সম্পাদক পদে বর্তমান সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সাইফুল ইসলাম পনির, আবদুল সবুর, আবদুল শুক্কুর, আহম্মদ ফজলুল রশীদ ও মো. সেলিম উদ্দিন বাহারি।

জেলা বিএনপির সহ-সভাপতি ও নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক মো. নাছির উদ্দিন বলেন, নির্বাচন সুষ্ঠু, অবাধ ও গণতান্ত্রিকভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা ও প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা কমিটির তিনটি শীর্ষ পদে মোট ১০ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। বাছাইয়ে সবার প্রার্থিতা বৈধ হিসেবে ঘোষণা করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন