রাঙামাটি অস্বাস্থ্যকর খাবার পরিবেশনের দায়ে তিন ফাস্টফুডকে জরিমানা

জরিমানা

স্টাফ রিপোর্টার:
রাঙামাটিতে শহরের বনরূপা বাজারে অভিযান চালিয়ে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে ময়লা, দুর্গন্ধ এবং পোকামাকড় মিশ্রিত খাদ্য সামগ্রী বিক্রি করার অপরাধে স্বনামধন্য ফাস্টফুডের দোকান বনফুল, ফুলকলি, মালঞ্চ নামে তিন ব্যবসা প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দুপুরে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রাফিকুজ্জামান ও স্যানিটারি ইন্সপেক্টর নাছিমা আক্তার খানম।

জানাযায়, স্থানীয় জনসাধারণের অভিযোগের ভিত্তিতে বুধবার দুপুরে শহরের বনরূপা বাজারের ঐ তিন ব্যবসা প্রতিষ্ঠানা অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রাফিকুজ্জামান ও স্যানিটারি ইন্সপেক্টর নাছিমা আক্তার খানমের নেতৃত্বে একটি মোবাইল কোর্ট পরিচালনাকারি টিম। এসময় সেখানে ময়লা ও দুর্গন্ধ অবস্থায় এবং পোকামাকড় মিশ্রিত মিষ্টি-রসমালাইসহ অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য সামগ্রী বিক্রি করায় ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৫১ ধারায় অপরাধ সংগঠিত হওয়ায় বনফুল ফাস্টফুডের কাছ থেকে দশ হাজার টাকা আর্থিক জরিমানা আদায় এবং ভবিষ্যতে এই ধরনের খাদ্য সামগ্রী বিক্রি না করার জন্য সতর্ক করে দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ।

এরপর একই অপরাধে ফাস্টফুডের দোকান ফুলকলিকে ভবিষ্যতের জন্য সতর্ক করে পাঁচ হাজার টাকা আর্থিক জরিমানা ও দোকান মালিকের কাছ থেকে ভবিষ্যতে এই ধরনের খাদ্য সামগ্রী আর বিক্রি করবেন না বলে লিখিত নেয়া হয় এবং মালঞ্চ নামের ফাস্টফুডের দোকান থেকে দুই হাজার টাকা আর্থিক জরিমানা আদায় করেন ভ্রাম্যমান আদালত।

অভিযান পরিচালনার সময় জেলা প্রশাসনের পেশকার নজরুলসহ পুলিশ বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রাফিকুজ্জামান বড় বড় কোম্পানীগুলোর এমন নোংরা পরিবেশে পঁচা-বাশি খাবার পরিবেশন করার ঘটনায় বিস্ময় প্রকাশ করে বলেন, না জেনে আমরা কিভাবে এসব খাবার খেয়েছি এবং খাচ্ছি। তাদের নূন্যতম ধর্মীয় মূল্যবোধ থাকলে এমন পঁচা খাবার খাওয়াতো না।

তিনি আরো জানান, প্রাথমিকভাবে সামান্যতম জরিমানা করে ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছ। যদি এতে তারা শুদ্ধ না হয়, তাহলে ভবিষ্যতে আবারো অভিযান পরিচালনা করে জেল-জরিমানাসহ সর্বোচ্চ শাস্তি প্রদান করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন