রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ২০১৪-১৫ অর্থবছরের ৫৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা

RHDC Budget Picture-08-07-14-02
ফাতেমা জান্নাত মুমু, রাঙ্গামাটি থেকে:

২০১৪-১৫ অর্থবছরের জন্য ৫৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ। গত মঙ্গলবার দুপুরে পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিক এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত এ বাজেট ঘোষণা করেন জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

সংবাদ সম্মেলনে পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা ছাড়াও উপস্থিত ছিলেন পরিষদ সদস্য মিসেস্ শামীম রশীদ, বৃষকেতু চাকমা, অভিলাষ তঞ্চঙ্গ্যা, অংসুইপ্রু চৌধুরী, মুখ্যনির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেন, নির্বাহী প্রকৌশলী দিলীপ কুমার চাকমা, নির্বাহী কর্মকর্তা মোঃ শাহীদুল ইসলাম ও পরিষদীয় কর্মকর্তারা।

বক্তব্যে ২০১৪-১৫ অর্থবছরে জেলায় উন্নয়ন ও পরিষদীয় সংস্থাপন খাতে ব্যয়ের জন্য সরকার হতে ৫২ কোটি ৯০ লাখ টাকা অনুদানপ্রাপ্তির প্রত্যাশায় মোট ৫৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। বাজেটে পরিষদের নিজস্ব সম্ভাব্য আয় উল্লেখ করা হয়েছে ২ কোটি ১০ লাখ টাকা। এতে উন্নয়ন ব্যয় ৫০কোটি ৫০ লাখ টাকা এবং সংস্থাপন ব্যয় ৪ কোটি ৫০ লাখ টাকা উল্লেখ করা হয়েছে।

সর্বোচ্চ বরাদ্দের উল্লেখ রয়েছে শিক্ষা খাতে। এ খাতে বরাদ্দ ধরা হয়েছে ১০ কোটি টাকা। এরপর যোগাযোগ খাতে ৮ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন খাতে ৭ কোটি টাকা, ধর্ম খাতে ৫ কোটি টাকা, পূর্ত খাতে ৪ কোটি ৬০ লাখ টাকা, কৃষি ও মৎস্য ৪ কোটি ৫০ লাখ টাকা, স্বাস্থ্য, জনস্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতে ২ কোটি ৫০ লাখ টাকা, প্রাণিসম্পদ খাতে ২ কোটি টাকা, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ১ কোটি টাকা, ভূমি ও হাটবাজার খাতে ১ কোটি টাকা, ত্রাণ ও পুনর্বাসন খাতে ১ কোটি ২০ লাখ টাকা, তথ্য ও প্রযুক্তি খাতে ১ কোটি টাকা, পর্যটন খাতে ১ কোটি টাকা, সমাজকল্যাণ, আর্থ-সামাজিক উন্নয়ন ও নারী উন্নয়ন খাতে ১ কোটি টাকা এবং বিবিধ বা পরিষদের নিজস্ব আয়বর্ধক প্রকল্প খাতে ১ কোটি টাকা বরাদ্দের উল্লেখ রয়েছে।

নিখিল কুমার চাকমা বলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ নিজস্ব আয় ও সরকারি বরাদ্দের মাধ্যমে জনস্বার্থে প্রকল্প বাস্তবায়ন করে থাকে। এ অঞ্চলের উন্নয়নের জন্য শিক্ষা, কৃষি, যোগাযোগ, চিকিৎসা সেবাসহ আর্থ-সামাজিক উন্নয়নে সর্বাধিক গুরুত্ব দিয়ে প্রকল্পগুলো গ্রহণ করে জেলা পরিষদ।

তিনি জানান, গত ২০১৩-১৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের ৪৫ কোটি ৮৫ লাখ টাকার বিপরীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ২৭ কোটি ৫৪ লাখ ৭০ হাজার টাকা সরকারি অনুদান হিসেবে বরাদ্দ দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন