খাগড়াছড়ির প্রথম শহীদ মিনার

Picture1

করিম শাহ, রামগড় (খাগড়াছড়ি) :

খাগড়াছড়ির রামগড়ে জেলার প্রথম শহীদ মিনার নির্মাণ হয় ১৯৭২ সালে। মহান মুক্তযুদ্ধের এক নম্বর সেক্টরের হেডকোয়াটার সাবেক মহকুমা রামগড় শত্রুমুক্ত হয় ১৯৭১ সালের ৮ ডিসেম্বর। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে এখানকার মুক্তিযোদ্ধাদের উদ্যোগে রামগড় সরকারী উচ্চ বিদ্যালয় মাঠের এক পাশে পুকুর পাড়ে নির্মাণ করা হয় জেলার সর্বপ্রথম শহীদ মিনারটি।

১৯৫২ সালে ২১শে ফেব্রুয়ারীতে শুধুমাত্র মায়ের ভাষা বাংলা বর্ণমালার জন্যে সালাম, বরকত, রফিক, জব্বারসহ অনেক শহীদদের জীবন দান আধুনিক মানব ইতিহাসের এক অভিনব গৌরবোজ্জল ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস নব প্রজন্মের কাছে অমলীন রাখার লক্ষেই তাঁরা শহীদ মিনারটি নির্মান করেন।

শহীদ মিনারটির ডিজাইন সংগ্রহ করেন রামগড় সরকারী উচ্চ বিদ্যালয়ের তৎকালীন বিএসসি শিক্ষক এম আর খান। নির্মাণ কাজের মিস্ত্রি ছিলেন মরহুম আবদুর রউফ। মরহুম মুক্তিযোদ্ধা মুলকুতুর রহমানের উদ্যোগেই এটি নির্মাণ করা হয়। স্থানীয় বিক্তশালীদের কাছ থেকে অর্থ সাহায্য সংগ্রহ করে নির্মাণ কাজ চালনো হয়।

মুক্তিযোদ্ধার সংগঠক মরহুম সুলতান আহমদ, প্রয়াত মুক্তিযোদ্ধা দুলাল চন্দ্র দেসহ স্থানীয় মুক্তিযোদ্ধারা এ শহীদ মিনারটি নির্মাণে ভূমিকা রাখেন। বর্তমানে এ শহীদ মিনারটি রামগড় সরকারী উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনার হিসাবে ব্যবহৃত হচ্ছে।

উল্লেখ্য, ১৯৭১ সালে ১নং সেক্টর হিসেবে রামগড় হাই স্কুল মাঠটি ছিল মুক্তিযোদ্ধার প্রশিক্ষণ কেন্দ্র।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন