রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীদের বিতর্কে গাজা ইস্যু

fec-image

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের চারজন প্রেসিডেন্ট পদপ্রার্থী চতুর্থ বিতর্কে অংশ নিয়েছেন।

বুধবার (০৬ ডিসেম্বর) রাতে অনুষ্ঠিত বিতর্কে গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিষয়টি মুখ্য হয়ে উঠে এসেছে।

এ তথ্য নিশ্চিত করেন কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদন থেকে জানা গেছে, রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থীরা হলেন, ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস, জাতিসংঘে সাবেক মার্কিন দূত নিকি হ্যালি, উদ্যোক্তা বিবেক রামাস্বামী ও সাবেক নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টি। এই বিতর্ক অনুষ্ঠান আলাবামা বিশ্ববিদ্যালযয়ে অনুষ্ঠিত হয়েছে। বিতর্কে মনোনয়ন লড়াইয়ে এগিয়ে থাকা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অংশগ্রহণ করেননি।

গাজায় আটকা পড়া মার্কিন নাগরিকদের ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে ক্রিস ক্রিস্টি বলেছেন, যদি সুযোগ থাকে জিম্মিদেরকে নিরাপদে ফিরিয়ে আনার জন্য গাজায় মার্কিন সেনা পাঠাবেন তিনি।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর যুদ্ধের প্রতি ওয়াশিংটনের সমর্থন রয়েছে। ইসরায়েলের সামরিক অভিযান সীমিত করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনই দায়ী। গাজার ফিলিস্তিনি শরণার্থীদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমোদন দেওয়া হবে না।

ভারতীয় বংশোদ্ভুত মার্কিন উদ্যোক্তা বিবেক রামাস্বামী ইসরায়েলের পক্ষ নিয়ে বলেন, যুক্তরাষ্ট্র, জাতিসংঘ বা ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্ত ছাড়াই ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে।

এদিকে গাজা, ইউক্রেন ও তাইওয়ানের যুদ্ধের কথা উল্লেখ বিশ্বব্যবস্থা রক্ষা করার জন্য যুক্তরাষ্ট্রকে অবশ্যই মিত্রদের পাশে থাকতে হবে বলে জানিয়েছেন করে নিকি হ্যালি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরায়েল, গাঁজা, ফিলিস্তিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন