১৬ বছর পর কারাগার থেকে মুক্তি পেলেন পেরুর সাবেক প্রেসিডেন্ট

fec-image

কারাগার থেকে দীর্ঘ ১৬ বছর পর মুক্তি পেলেন পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি। শারীরিক অবস্থা বিবেচনা করে ৮৫ বছর বয়সী ফুজিমোরিকে মুক্তি দেওয়া হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে দেশটির রাজধানী লিমার বার্বাডিলো কারাগার থেকে থেকে তাকে মুক্তি দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত পেরুর প্রেসিডেন্টে ছিলেন ফুজিমোরি। তার ক্ষমতাকালে অর্থনৈতিক সঙ্কট নিরসন এবং রক্তক্ষয়ী বামপন্থি বিদ্রোহ অবসানের জন্য তিনি সম্মান পেয়েছেন। অন্যদিকে দুর্নীতির অভিযোগে ব্যাপক সমালোচিত হয়েছিলেন তিনি।

এছাড়া ১৯৯১ ও ১৯৯২ সালে ২৫ জনকে হত্যার নির্দেশ দেওয়ার অভিযোগেও অভিযুক্ত ছিলেন তিনি। ২০০৭ সালে চিলি থেকে পেরুতে প্রত্যার্পণের পর তার বিচার হয়। এক দশকের দীর্ঘ শাসনামলে মানবাধিকার লঙ্ঘনের জন্য ফুজিমোরিকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

বুধবার (৬ ডিসেম্বর) মানবাধিকার আদালত এবং ফুজিমোরি শাসনের ভুক্তভোগী পরিবারের অভিযোগকে তোয়াক্কা না করেই তাকে মুক্তি দেওয়া হয়। এর পরদিন বুধবার জাপানি বংশোদ্ভূত ফুজিমোরি কারাগার থেকে মুক্তি পান।

চিকিৎসকরা জানিয়েছেন, ফুজিমোরি উচ্চ রক্তচাপ এবং অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যায় ভুগছেন। কারাগারের পরিবেশ তার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ছিল। তাই ৮৫ বছর বয়সে ফুজিমোরির শারীরিক অবস্থা চিন্তা করেই তার সাজা কমিয়ে দেওয়া হয়।

ফুজিমোরির মুক্তির পর তাকে কারাগারে দেখতে ভিড় জমান সমর্থকরা। অন্যদিকে বিরোধীরা তার মুক্তির নিন্দা জানিয়ে রাজধানী লিমায় নামলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কারাগার, পেরু, মুক্তি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন