রিয়াদের পর শচীন টেন্ডুলকারের রেকর্ড ভাঙলেন সৌম্য

fec-image

ফর্মে না থাকার পরেও সৌম্যকে একাদশে রেখে কম সমালোচনা শুনতে হয়নি কোচ চন্ডিকা হাথুরুসিংহের। টানা রান খরায় ভুগছিলেন সৌম্য সরকার। বারবার সুযোগ পেয়েও কিছুতেই ব্যাটে রান তুলতে পারছিলেন না তিনি। শেষ পাঁচ ইনিংসে তিনটি শুন্য রানের ইনিংস। আগের ম্যাচেও আউট হয়েছিলেন কোনো রান না করেই।

সেই খড়া কাটিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে আজ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৬৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন বাংলাদেশি ব্যাটার সৌম্য সরকার। ১৫১ বলে তার এই ইনিংসটি সাজানো ছিল ২২ চার ও ২ ছক্কায়। এই এক ইনিংসে নিজ দলের সতীর্থ মাহমুদউল্লাহ রিয়াদ ও পরে ভারতীয় কিংবদন্তী শচীন টেন্ডুলকারের রেকর্ড ভাঙেন তিনি। তার অনবদ্য এক ১৬৯ রানের ইনিংসেই নিউজিল্যান্ডকে ২৯২ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ।

নেলসনে আজ কিউই বোলারদের চুরমার করে ১৬৯ রানের যেই বিধ্বংসী ইনিংস খেলেছেন সৌম্য, সেই ইনিংসের পথে হয়েছে বেশ কিছু রেকর্ডও।

সৌম্যর সামনে সুযোগ ছিল ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের মালিক হওয়ার। তবে লিটনকে টপকাতে না পারলেও ১৬৯ রান করা সৌম্য এখন ওয়ানডেতে বাংলাদেশের হয়ে এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ভাঙা হলো না ওয়ানডেতে লিটন দাসের ১৭৬ রানের রেকর্ড।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের মালিকও এখন সৌম্যের। আগের সর্বোচ্চ ছিল ২০১৫ সালে মাহমুদউল্লাহর ১২৮*।

এ তো গেল শুধু বাংলাদেশের হয়ে রেকর্ডের কথা। নেলসনে দুর্দান্ত ব্যাটিংয়ে সৌম্য আজ ছাড়িয়ে গেছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারকেও। নিউজিল্যান্ডের মাঠে এশিয়ান ব্যাটারদের মধ্যে এখনো সর্বোচ্চ রানের ইনিংস সৌম্যের। ২০০৯ সালে শচীনের করা ১৬৩ রান এখন নেমে গেছে দুইয়ে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন