রোহিঙ্গাদের কারণে স্থানীয় যুবক-নারীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে: ক্রীড়া প্রতিমন্ত্রী

fec-image

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কারণে কক্সবাজারের স্থানীয় যুবক ও নারীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদেরকে ক্যাম্পের ভেতর কোনভাবেই ধরে রাখা যাচ্ছে না। তারা লোকালয়ে বের হয়ে স্থানীয় কর্মসংস্থানগুলো দখলে নিয়ে নিচ্ছে। ফলে বেকার হয়ে যাচ্ছে স্থানীয় নারী ও যুবকরা।

প্রতিমন্ত্রী বলেন, এসব বেকার যুবক ও নারীদের যাতে দেশে-বিদেশে চাকরি এবং উদ্যোক্তা হিসেবে তৈরি হতে পারে সেজন্য তাদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেওয়া হবে।
প্রাথমিকভাবে ১৮ থেকে ৩৫ বছর বয়সী ২৪ হাজার নারী ও যুবকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এরমধ্যে ৪০ শতাংশ নারী ও ৩ শতাংশ প্রতিবন্ধী অংশগ্রহণ করবে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকালে তারকামানের হোটেলে “কক্সবাজারের নারী ও যুবদের দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা সৃষ্টির” প্রকল্প উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, এই প্রকল্প বাস্তবায়ন হলে বেকারত্ব নিরসনের পাশাপাশি আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

নেদারল্যান্ডস ও কানাডা সরকারের অর্থায়নে শুরু হওয়া এই প্রকল্প চলবে ২০২৫ সালের ৩০ নভেম্বর পর্যন্ত। বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র সার্বিক তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়ন করবে ব্র্যাক, ইউএনডিপি ও এফএও।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কানাডিয়ান হাইকমিশনার এইচ.ই লিলি নিকোলাস, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তুওমো পাউটিয়ানেন, জেলা প্রশাসক মো শাহীন ইমরান।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন