লামার সরই ইউনিয়নে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নষ্ট হচ্ছে ফসলি জমি ও সড়ক

লামা প্রতিনিধি:

লামা উপজেলার সরই ইউনিয়নের কয়েকটি খালে অবৈধভাবে বালু উত্তোলন ও পরিবহনের কারণে নষ্ট হচ্ছে ফসলি জমি, সড়ক ও ব্রিজ।

শ্যালো মেশিন দিয়ে পলু খাল, হরি খাল ও ডলু খালের ২৫ টি পয়েন্ট থেকে অবৈধ ভাবে দিন-রাত বালু উত্তোলন করা হচ্ছে। লোহাগাড়া ও সাতকানিয়ার একটি প্রভাবশালী সিন্ডিকেট প্রশাসনের অনুমোদন ছাড়া বালু অবৈধভাবে উত্তোলন করছে বলে অভিযোগ তুলেছেন স্থানীয় জনসাধারণ।

জানা গেছে, সরই ইউনিয়নের দুমছাবিল, পুলাংপাড়া, কেয়াবন্যা, হাসনাভিটা, ডোলছড়ি বাজার পাড়া, ঝটকি বনিয়া পাড়া, আমতলী মুসলিম পাড়া, কিল্লাখোলাসহ বিভিন্ন স্থানে বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলনের ফলে হরি খালটির মৃত্যু হয়েছে বলে স্থানীয় জনসাধারণ দাবি করেছেন। শুষ্ক মৌসুমে খালটিতে পানি থাকে না। উত্তোলিত বালু লোহাগাড়া ও সাতকানিয়ায় বাণিজ্যিক ভাবে ব্যবহার করা হয়। উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি জানানো হয়েছে বলে জানা গেছে।

বালু উত্তোলনের সাথে জড়িত মো. ইদ্রিস কোম্পানি জানিয়েছেন,  বালু তোলার অনুমতি নাই। তবে সবাইকে জানিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলন করলে সমস্যা নেই। স্থানীয় একটি কুচক্রী মহল বালু উত্তোলনের বিরোধীতা করছে।

সরই ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম জানিয়েছেন, বালু উত্তোলন ও পরিবহনের কারণে সরকারের কোটি কোটি টাকার রাস্তাঘাট সহ অবকাঠামো নষ্ট হয়ে যাচ্ছে। অবৈধভাবে বালু উত্তোলনকারীরা ইউনিয়ন পরিষদকে তোয়াক্কা করছে না।

ক্যজু পাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মনিরুল ইসলাম জানান, বালু ব্যবসায়ীরা আমাদের নিষেধ মানে না। অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানিয়েছেন, লামা উপজেলার কোথাও বালু উত্তোলনের পারমিট নাই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন