লামা পৌরসভার ২০১৬-১৭ অর্থ বছরের বাজেট ঘোষণা

pic 27 (3) copy

লামা প্রতিনিধি:

বান্দরবানের লামা পৌরসভার ২০১৬-১৭ অর্থ বছরের সোয়া ১০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার বিকাল ৫ ঘটিকায় লামা পৌরসভা প্রাঙ্গণে বাজেট অধিবেশনে লামা পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম ১০ কোটি ২ লাখ ২৯ হাজার ৭৯৮ টাকার বাজেট ঘোষণা করেন। একই সঙ্গে ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

লামা পৌরসভার হিসাব রক্ষক (ভারপ্রাপ্ত) নুর মোহাম্মদ জানায়, ২০১৬-১৭ অর্থ বছরের মোট রাজস্ব আয়ের পরিমাণ ১ কোটি ১৫ লাখ ৫০ হাজার ৮ টাকা। এর মধ্যে মোট রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৯ লাখ ৭০ হাজার টাকা। সমাপনী স্থিতি ২ লাখ ৮০ হাজার ৮টাকা। এখাতে উল্লেখ্য যোগ্য ব্যয়ের মধ্যে সাধারণ সংস্থাপন শাখার জন্য ৯২ লাখ টাকা এবং স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী খাতে ৭ লাখ ৬০ হাজার টাকা, শিক্ষাখাতে ৩ লাখ ৮০ হাজার টাকা ও অন্যান্য খাতে ২ লাখ টাকাসহ প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে।

উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ৬৩ লাখ টাকা। আয় বিবরণে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত উন্নয়ন হিসেবে স্থানান্তর ৩ লাখ টাকা, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী ২ কোটি এবং গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৩কোটি এবং সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ ৫০ লাখ টাকা ধরা হয়েছে। ব্যয় বিবরণে অবকাঠোমো উন্নয়ন ৬ কোটি ৭০ লাখ, পানি সরবরাহ প্রকল্প ২০ লাখ, সড়ক বাতি লাইন স্থাপন, বাস টার্মিনাল সংস্কার ১৫ লাখ, মার্কেট পার্ক, ও কমিউনিটি সেন্টার নির্মাণ ৬৩ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে

লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে বাজেট অধিবেশন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, লামা উপজেলা আওয়ামী লীগের সভাপত্বি মোহাম্মদ ইসমাইল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ, ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, ছাচিং প্রু মার্মা, মিন্টু কুমার সেন, লামা মাতামুহূরী কলেজের অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, লামা পৌরসভার সচিব মো. মাস-উদ-মোরশেদ সহ প্রমূখ। বাজেট অধিবেশনে জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, সর্বস্তরের জনসাধারণ ও কাউন্সিলর বৃন্দরা উপস্থিত ছিলেন।

লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম বাজেট অধিবেশনের ঘোষিত বাজেটের সফল বাস্তবায়নের জন্য পৌরসভার সর্বস্তরের জনগণ ও সরকারের সহযোগিতা কামনা করেন। এছাড়া লামা পৌরসভাকে সকল উন্নয়ন কাজে সহায়তা করায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বাবু বীর বাহাদুর উশৈসিং এমপিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন