বিশ্ব শিক্ষক দিবস

শিক্ষকদের পা ধুইয়ে দিল শিক্ষার্থীরা

fec-image

প্রতিদিনের মতো বিদ্যালয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন শিক্ষক আবদুল হালিম। বাড়ি থেকে বের হতেই সড়কে দেখতে পেলেন ফুলে ফুলে সজ্জিত ঘোড়ার গাড়ি। শিক্ষককে দেখেই বিদ্যালয়ের একঝাঁক প্রাক্তন শিক্ষার্থী এসে শুরু করলেন কদমবুচি।

তারপর শিক্ষক আবদুল হালিমকে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে ফুলেল শুভেচ্ছা জানিয়ে আরোহণ করালেন ঘোড়ার গাড়িতে। ৭ কিলোমিটার সড়ক পাড়ি দিয়ে গাড়িটি যখন রামুর পানিরছড়া এসএইচডি মডেল হাই স্কুলে পৌঁছল তখন শিক্ষককে বরণ করতে অন্যরকম উৎসবে মেতে ওঠেন শিক্ষার্থীরা।

ফুলের পাঁপড়ি ছিটিয়ে, লাল গালিচায় হেঁটে বিদ্যালয় আঙিনায় পৌঁছতেই চেয়ারে বসিয়ে শিক্ষকের পা ধোয়া শুরু করলো ছাত্র-ছাত্রীরা। কারো হাতে পানির জগ, কারো হাতে সাবান, কারো হাতে তোয়ালে। শিক্ষকদের শ্রদ্ধা প্রদর্শনের অন্যরকম আয়োজনে একাকার বিদ্যালয় ক্যাম্পাস।

কেবল স্যার আবদুল হালিম নয়, বিদ্যালয়টির ৯ জন শিক্ষককে এভাবে শ্রদ্ধা-ভালোবাসা আর উৎসব আনন্দে ভাসিয়ে বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়েছে রামুর রশিদনগর ইউনিয়নের ননএমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান পানিরছড়া এসএইচডি মডেল হাই স্কুলে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিশ্ব শিক্ষক দিবসকে ঘিরে ব্যতিক্রমী এ আয়োজন করে বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রীরা। অনুষ্ঠানে কেক কেটে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন ও শিক্ষকদের ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।

সংবর্ধিত শিক্ষক আবদুল হালিম বলেন, সকালে আমি বিদ্যালয়ে আসার মুহূর্তে প্রাক্তন শিক্ষার্থীরা আমাকে কদমবুচি করে ও ফুলেল শ্রদ্ধা জানিয়ে ঘোড়ার গাড়িতে করে বিদ্যালয়ে নিয়ে যায়। পরে বিদ্যালয়ে প্রবেশ পথে লাল গালিচা ও ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন শেষে শিক্ষার্থীরা আমার পা ধুইয়ে দেয়। বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা আমার মতো বিদ্যালয়ের প্রতিটি শিক্ষককে এভাবে বিরল সম্মানে সম্মানিত করেছে। শিক্ষার্থীদের এ ধরনের শ্রদ্ধা ভালোবাসায় আমার মন ভরে গেছে। শিক্ষক হিসেবে এতবড় সম্মান জীবনে কখনো পাইনি। আজ আমি গর্বিত, আনন্দিত। এ সম্মান শিক্ষক হিসেবে ভবিষ্যত প্রজন্মকে এগিয়ে নেয়ার দায়িত্ববোধ আরও বাড়িয়ে দিল।

পানিরছড়া এসএইচডি মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক ও প্রতিষ্ঠাতা সদস্য মোহাম্মদ ওমর শওকত বলেন, আজ যেভাবে প্রাক্তন শিক্ষার্থীরা আমাদের শ্রদ্ধা-সম্মান প্রদর্শন করল, তা এ অঞ্চলে অনন্য নজির হয়ে থাকবে। আজকের এ আয়োজন দেখে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা শিক্ষকদের যথাযথ সম্মান প্রদর্শন করতে উদ্বুদ্ধ হবে। এছাড়া শিক্ষকরাও এর ধরনের শ্রদ্ধা অর্জনের মাধ্যমে আগামী প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে এবং স্মার্ট বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে।

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে দুপুরে বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত শিক্ষক সম্মাননা প্রদান ও আলোচনা সভায় সংবর্ধিত শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন- পানিরছড়া এসএইচডি মডেল হাই স্কুলের নির্বাহী পরিচালক ও সাবেক প্রধান শিক্ষক আব্দুল হালিম, প্রধান শিক্ষক ও প্রতিষ্ঠাতা সদস্য মোহাম্মদ ওমর শওকত, সহকারি শিক্ষক মোবারক হোসেন, ফারুক উদ্দিন, সাহেদ কামাল, রিদুয়ানুর রহমান, সাহাব উদ্দিন, মোহাম্মদ সোহেল, আবু সাজ্জাদ, জাহানারা বেগম, পারভীন আক্তার ও জান্নাতুল ফেরদৌস।

বিদ্যালয়ের শিক্ষার্থী তাহিয়া তাবাচ্ছুম উষা ও ইউসা বিনতে মুনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য এস এম হেলাল উদ্দিন, নুরুল আমিন ও এনামুল হক, শিক্ষার্থী লিজা আলম, লুৎফা সাদিয়া লিজা, নাছরিন সুলতানা লাকি, উম্মে তাবাচ্ছুম নুরী উপস্থিত ছিলেন।

রামু উপজেলা সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সভাপতি মাস্টার মোহাম্মদ আলম বলেন, বিশ্ব শিক্ষক দিবসে সবচেয়ে শ্রদ্ধা আর ভালোবাসার নিদর্শন দেখিয়েছে পানিরছড়া এসএইচডি মডেল হাই স্কুলের প্রাক্তন শিক্ষার্থীরা। তারা এ বিদ্যালয়ের গণ্ডি পেরিয়েছে অনেক আগেই। এরপরও শিক্ষকদের প্রতি তারা তাদের শ্রদ্ধা প্রদর্শনে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। এভাবে শিক্ষকদের সম্মান আর ভালোবাসা দেখাতে পারলে বর্তমান প্রজন্ম অনেক এগিয়ে যাবে। সৃষ্টিশীলতায় ভরে উঠবে শিক্ষক-শিক্ষার্থীদের বন্ধন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন