শিশু ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকের শাস্তির দাবিতে খাগড়াছড়িতে তিন সংঠনের বিক্ষোভ

OLYMPUS DIGITAL CAMERA

নিজস্ব প্রতিনিধি ॥

খাগড়াছড়ির পানছড়িতে চার বছর বয়সী এক পাহাড়ি শিশুকে ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষক লালন মিয়ার দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে হিল উইমেন্স ফেডারেশন, গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদ শনিবার খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। দুপুরে জেলা সদরের স্বনির্ভর এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা, চেঙ্গী স্কোয়ার হয়ে মহাজন পাড়ার সুর্যশিখা ক্লাবের সামনে থেকে ঘুরে এসে চেঙ্গী স্কোয়ারে এক প্রতিবাদ সমাবেশ করে।

এতে হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রিনা চাকমার সভাপতিত্বে ও কইংজনা মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা কমিটির সদস্য সচিব রিপন চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে নারী ধর্ষণ, নির্যাতনের ন্যাক্কারজনক ঘটনা দিন দিন বেড়েই চলেছে। শিশুরাও ধর্ষণের হাত থেকে রেহাই পাচ্ছে না। পার্বত্য চট্টগ্রামে ধর্ষণের মেডিক্যাল টেস্ট রিপোর্ট প্রদানের ক্ষেত্রে সরকারিভাবে গোপন নির্দেশনা জারি রয়েছে। সে কারণে এ যাবত ধর্ষণের শিকার নারীরা সুষ্ঠু বিচার পায়নি। সরকারের এ গোপন নির্দেশনা বাতিল করা না হলে পার্বত্য চট্টগ্রামে ধর্ষণ, খুনের ঘটনা বৃদ্ধি পাবে বলে বক্তারা আশঙ্কা প্রকাশ করেন।

বক্তারা আরো বলেন, পাহাড়ি নারী ও শিশুরা ঘরে, বাইরে কোথাও আজ নিরাপদ নয়। প্রতিনিয়ত আশঙ্কার মধ্যেই তাদের দিনাতিপাত করতে হচ্ছে। ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় ধর্ষণের ঘটনা বার বার ঘটেই চলেছে। বক্তারা পানছড়িতে শিশু ধর্ষণ ও রাঙামাটির কাউখালীতে এক পাহাড়ি গৃহবধুকে ধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। সমাবেশ থেকে বক্তারা ধর্ষক লালন মিয়ার দৃষ্টান্তমূলক শাস্তি, নারী ধর্ষণ-নির্যাতন বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ ও অবিলম্বে ধর্ষণের মেডিক্যোল টেস্ট রিপোটের উপর থেকে গোপন নিষেধাজ্ঞা তুলে নেয়ার জোর দাবি জানান।

উল্লেখ্য, গত ১৬ অক্টোবর পানছড়ির কানুনগো পাড়ায় বাড়ির পার্শ্ববর্তী ছড়ায় গোসল করতে গিয়ে চার বছর বয়সী এক পাহাড়ি শিশু ধর্ষণের শিকার হয়। এছাড়া এর আগে ১৫ অক্টোবর রাতে রাঙামাটির কাউখালীতে এক পাহাড়ি গৃহবধু ধর্ষণের শিকার হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন