‘শয়তানি কার্যক্রম থেকে আমাদের বেঁচে থাকতে হবে’

fec-image

জাতীয় ইমাম সমিতি রাঙামাটি জেলা শাখার উদ্যোগে পবিত্র মাহে রমজানের গুরুত্ব, তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, মিলাদ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) রাঙামাটি প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও মিলাদে সভাপতিত্ব করেন জাতীয় ইমাম সমিতি রাঙামাটি জেলা শাখার সভাপতি মাওলানা মুহাম্মদ ওসমান গনি চৌধুরী। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল।

এতে প্রধান আলোচক ছিলেন রাঙামাটি ইসলামিয়া সুন্নিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মো. জসিম উদ্দিন নুরী, বিশেষ আলোচক ছিলেন রাঙামাটি কালেক্টরেট জামে মসজিদের খতিব মাওলানা মো. আবুল হাশেম। সঞ্চালনা করেন জাতীয় ইমাম সমিতি রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা হাসান মাহমুদ কাদেরী।

সভায় বক্তারা বলেছেন, রমজান মাসের গুরুত্ব, তাৎপর্য ও ফজিলত অপরিসীম। রোজার বিধান দেওয়া হয়েছে তাকওয়া (খোগাভীতি) অর্জনের জন্য, গুনাহ বর্জন করে আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ্যমে জান্নাতের উপযোগী হওয়া, নিজেকে পরিশুদ্ধ করার জন্য। রমজান মাস যাতে কোরআন নাজিল করা হয়েছে, আর এ কোরআন মানবজাতির জন্য পথের দিশা, সৎপথের সুস্পষ্ট নিদর্শন, হক বাতিলের পার্থক্যকারী। রোজার মাসে শুরুতে আল্লাহ্ তাআলা জাহান্নামের দরজা বন্ধ করে দেন, জান্নাতের দরজা খুলে দেন এবং শয়তানকে শিকলবদ্ধ করে রাখেন। তাই শয়তানের কুমন্ত্রণা থেকে বেঁচে থাকা সহজ হয়। নেক কাজে অগ্রগামী হতে পারে। আল্লাহ্ তাআলা পবিত্র কালামের অনেক জায়গায় শয়তানকে মানুষের প্রকাশ্য শত্রু বলে আখ্যায়িত করেছেন। তিনি আরও বলেছেন, শয়তান তোমাদের শত্রু, তাকে শত্রু হিসেবেই গ্রহণ করো। সে চায় মানুষের মধ্যে ঝগড়া বিবাদ সৃষ্টি করা, মদ জুয়ায় নিমগ্ন করা, মিথ্যা বলায় উদ্বুদ্ধ করা, এককথায় খারাপ কাজে জড়িয়ে দেওয়া। তাই শয়তানি কার্যক্রম থেকে আমাদের বেঁচে থাকতে হবে এবং আল্লাহর সাহায্য কামনা করতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন