সংবিধানে আদিবাসীদের স্বীকৃতি প্রত্যাখ্যান করলো অস্ট্রেলিয়া

fec-image

অস্ট্রেলিয়ার সংবিধানে আদিবাসীদের স্বীকৃতি দেওয়া হয়নি। আদিবাসীদের স্বীকৃতি দেওয়ার গণভোটের বিপক্ষে ভোট দিয়েছেন দেশটির সংখ্যাগরিষ্ঠ মানুষ। এর মাধ্যমে সংবিধানে আদিবাসীদের স্বীকৃতি দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে অস্ট্রেলিয়ানরা। কার্যকরভাবে এই গণভোটে পরাজিত হয়েছে।

দেশটির আদিবাসীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে শনিবার (১৪ অক্টোবর) সরকার সংবিধান পরিবর্তনে গণভোটের আয়োজন করেছিল। গণভোটে আদিবাসীদের পক্ষে ‘হ্যা’ ভোট জয়ের জন্য দ্বিগুণ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রয়োজন ছিল, যার অর্থ জাতীয় ভোটের সংখ্যাগরিষ্ঠতার পাশাপাশি অস্ট্রেলিয়ার ছয়টি রাজ্যের চারটিতে সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন। সেই গণভোটে স্বীকৃতি দেয়ার বিপক্ষে রায় এসেছে।

ভোট বিশ্লেষণকারী ওয়েবসাই পোল ব্লাজার জানিয়েছে, জাতীয় ভোটে ‘না’ এর পক্ষে ৫৮ দশমিক ৬ শতাংশ ভোট পড়েছে। রাজ্যগুলোর মধ্যে নিউ সাউথ ওয়েলস ৫৭ দশমিক ৯ শতাংশ, ভিক্টোরিয়ায় ৫২ দশমিক ৩ শতাংশ, কুইন্সল্যান্ডে ৬৫ দশমিক ৭ শতাংশ এবং তাসমানিয়ায় ৫৯ শতাংশ ‘না’ভোট পড়েছে। পশ্চিম অস্ট্রেলিয়ায় স্থানীয় সময় রাত ৯টা পর্যন্ত ভোট বন্ধ হয়নি। তবে সেখানেও ‘না’ জয় হবে বলে আশা করা হচ্ছে। তাই এর আগেই স্পষ্ট হয়েছে গণভোটের ফল।

অস্ট্রেলীয়রা যে স্থানীয় আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার বিপক্ষে, তার আভাস আগেই দিয়েছিল দেশটির গণমাধ্যমগুলো। অস্ট্রেলিয়ার সম্প্রচারমাধ্যম এবিসি ও অন্য টেলিভিশনগুলোর পূর্বাভাস ছিল নিউ সাউথ ওয়েলস, তাসমানিয়া, কুইন্সল্যান্ড ও সাউথ অস্ট্রেলিয়া—এই চার রাজ্যের মানুষ দেশটির ১২২ বছরের পুরোনো সংবিধানে পরিবর্তন আনার বিপক্ষেই ভোট দেবেন।

উপ-প্রধানমন্ত্রী রিচার্ড মার্লেস বলেছেন, ‘অস্ট্রেলিয়ানরা সংবিধানে পরিবর্তনের পক্ষে ভোট দেয়নি। আমরা এই ফলাফলকে খুব সম্মান করি।’

ভয়েস টু পার্লামেন্ট’ নামের একটি আদিবাসী পরিষদ গঠন করার মধ্য দিয়ে আদিবাসী ও টরেস স্ট্রেইট আইল্যান্ডের মানুষের সাংবিধানিক স্বীকৃতির প্রশ্নেই এই গণভোট আয়োজন করা হয়েছিল।

গণভোটে বিপক্ষে রায় আসায় হতাশ দীর্ঘদিন ধরে ‘হ্যাঁ’ ভোটের পক্ষে প্রচার চালানো দেশটির আদিবাসী নেতা থমাস মায়ো। এবিসি নিউজকে তিনি বলেন, ‘আমি মানসিকভাবে বিধ্বস্ত। সংবিধানে আমাদের প্রতিনিধিত্বকারী একটি কণ্ঠস্বর প্রয়োজন। কাঠামোগত পরিবর্তন চাই আমরা।’

অস্ট্রেলিয়ার মোট জনসংখ্যা আড়াই কোটির বেশি। এর মধ্যে ৩ দশমিক ৮ শতাংশ আদিবাসী। প্রায় ৬০ হাজার বছর ধরে অঞ্চলটিতে বসবাস করে আসছেন তাঁরা। তবে এরপরও দেশটির সংবিধানে আদিবাসীদের উল্লেখ নেই। সামাজিক-আর্থিক দিক থেকেও তারা সবচেয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠী।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া, আদিবাসী, সংবিধান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন