সমতল থেকে ভিন্ন আঙ্গিকে খাগড়াছড়িতে বৈসাবি ও বর্ষবরণ উৎসব: এ যেন পাহাড়ী-বাঙালির মিলনমেলা

Khagrachari-Boisha

খাগড়াছড়ি প্রতিনিধি :

সমতল থেকে ভিন্ন আঙ্গিকে পাহাড়ে বর্ষবরণ উৎসব বৈসাবি ও বাংলা নব বর্ষবরণ “পহেলা বৈশাখ’ পালন করা হয়েছে। বিদায়ী বছরের সাথে সাথে পাহাড় থেকে দূর হয়ে যাক হিংসা-বিদ্বেষ, হানা-হানি, সাম্প্রদায়িকতার বিষবাষ্প  আর নতুন বছরের প্রথম দিন থেকে পাহাড়ে সবার জন্য আসুক অনাবিল সুখ ও শান্তি -এ প্রত্যাশার মধ্য দিয়ে খাগড়াছড়িতে বরণ করা হলো বাংলা নববর্ষ-১৪২১।

অন্যদিকে মারমাদের বর্ষবরণ উৎসব সাংগ্রাই উপলক্ষে পানখাইয়াপাড়ার বটতলা থেকে বিশাল সাংগ্রাই শোভাযাত্রা বের করা হয়। মারমা তরুণ তরুণীরা ঐতিহ্যবাহী পোষাকে সজ্জিত হয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করে এবং নেচে গেয়ে শোভাযাত্রাকে মাতিয়ে তোলে। বৈসাবির এ উৎসবের নানা কর্মসূচিতে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের অংশগ্রহণে এখানে এখন পাহাড়ী-বাঙালির সম্প্রীতির সেতু-বন্ধনে পরিণত হয়েছে।

এদিকে ত্রিপুরাদের বৈসু থেকে বৈ, মারমাদের সাংগ্রাই থেকে সা, আর চাকমাদের বিঝুর বি থেকে বৈসাবি উৎসবের নামকরন করা হয়েছে। আর এ উৎসবের মধ্য দিয়ে সমগ্র পার্বত্যঞ্চলের মানুষের অতীতের সকল দুঃখ ভূল-ভ্রান্তি ও বিভেদ ভূলে শান্তি ও সম্প্রীতির বার্তা বইয়ে দেয় এ উৎসব।

জেলায় দিবসটি উদযাপন উপলক্ষ্যে খাগড়াছড়ি জেলা প্রশাসনসহ শতাধিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সকালে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে। ঐতিহ্যৃবাহী পোষাক পরে হাজার হাজার পাহাড়ি-বাঙ্গালী নারী-পুরুষ ও শিশু এ র‌্যালীতে অংশ গ্রহণ করে শোভাযাত্রা শেষে টাউন হল চত্বরে স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করেন।

এ সময় স্থানীয় রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামসুল ইসলাম, জেলা প্রশাসক মাসুদ করীম, পুলিশ সুপার শেখ মিজানুর রহমান, পৌর মেয়র রফিকুল আলমসহ স্থানীয় নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
এছাড়া শহরের পানখাইয়া পাড়ায় মারমা উপজাতীয় সম্প্রদায়ের ঐতিয্যবাহী পানিখেলা ও খাগড়াপুর  এলাকায় ত্রিপুরা সম্প্রদায়ের গড়াইয়া খেলাসহ নানা কর্মসূচি পালিত হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন