সরকারের চলতি মেয়াদেই শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন হবে- মন্ত্রী ওবায়দুল কাদের

10517312_1486882974897458_4084234458791803713_o

সিনিয়র স্টাফ রিপোর্টার :

সরকারের বর্তমান মেয়াদেই পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন হবে দাবী করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, শান্তিচুক্তির বাস্তবায়ন নিয়ে কোনো ধরনের শৈথিল্য করা হবে না।

তিনি বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি-চট্টগ্রাম-ঢাকা আঞ্চলিক মহাসড়কের মাটিরাঙ্গা ও গুইমারায় নির্মিত সাপমারা সেতু, বাইল্যাছড়ি সেতু ও তৈমাতাই সেতু‘র নির্মান কাজের উদ্বোধন শেষে স্থানীয় সাংবাদিকদের এসব কথা বলেন।

বর্তমান সরকারের শাসনামলে পার্বত্য অঞ্চলের যোগাযোগ অবকাঠামো উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান হয়েছে দাবি করে ওবায়দুল কাদের বলেন, সরকার সড়ক যোগাযোগের মাধ্যমে পার্বত্যাঞ্চলের পর্যটনভিত্তিক বিশেষ অর্থনৈতিক জোন গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে। সেই লক্ষ্যে খাগড়াছড়ি জেলায় ১‘শ ৯০ কোটি টাকা ব্যয়ে আরও ৫৭টি সেতু নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

পার্বত্য এলাকার সঙ্গে প্রতিবেশী দেশের কানেক্টিভিটি বাড়ানোর মাধ্যমে পর্যটন ভিত্তিক বিশেষ অর্থনৈতিক জোন গড়ে তোলার পাশাপাশি ভারত ও মিয়ানমারের সীমান্ত এলাকায় সাড়ে চার হাজার কিলেমিটার রিং রোড নির্মাণের কাজ চলছে বলেও জানান সরকারের এ প্রভাবশালী মন্ত্রী।

স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান চাইথো অং মারমা, জেলা প্রশাসক মো. মাসুদ করিম, পুলিশ সুপার শেখ মো. মিজানুর রহমান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন সিদ্দিক, সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী বিপুল চন্দ্র সাহা, খাগড়াছড়ির তত্ত্বাবধায়ক প্রকৌশলী এএসএন ফারুক হোসেন, নির্বাহী প্রকৌশলী মো: আহাদ উল্লাহ, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহেদুল আলমসহ অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকার ও জাইকা‘র অর্থায়নে ইস্টার্ন বাংলাদেশ ব্রীজ ইমপ্রুভমেন্ট প্রকল্পের (ইবিবিআইপি) অধীনে সড়ক ও জনপদ বিভাগ প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে সেতু তিনটি নির্মাণ করেছে। গেল বছরের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ সরকার ও জাইকা‘র অর্থায়নে খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন ১৪ সেতুর নির্মাণ কাজের শুভসুচনা করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন