সামুদ্রিক কোরালের কৃত্রিম প্রজনন কেন্দ্র পরিদর্শনে মৎস্য সচিব

fec-image

কক্সবাজারে সামুদ্রিক কোরাল মাছের কৃত্রিম প্রজনন সফলভাবে সম্পন্ন করেছে বেসরকারি হ্যাচারি গ্রিন হাউজ মেরিকালচার। এই প্রতিষ্ঠানের দাবি, বাংলাদেশে প্রথমবারের মতো তারা’ই এই প্রচেষ্টায় সফলতা অর্জন করেছে। আর এই সফলতা দেখতে শহরের কলাতলী মেরিনড্রাইভ সড়কস্থ বেসরকারি খাতের হ্যাচারি গ্রীনহাউজ মেরিকালচার পরিদর্শন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

শনিবার (২৫ নভেম্বর) সকালে গ্রীনহাউজ মেরিকালচার হ্যাচাির এ সফলতা সরেজমিনে প্রত্যক্ষ করার সময় সচিব ড.নাহিদ রশীদের নেতৃত্বে অন্যনদের মধ্যে ছিলেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. তোফাজ্জেল হোসেন, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, সাস্টেইনেবল কোষ্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. জিয়া হায়দার চৌধুরী, উক্ত প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. শরিফুল আজম এবং কক্সবাজারের জেলা মৎস্য কর্মকর্তা বদরুজ্জামান ও অন্যান্য কর্মকর্তাগণ।

পরিদর্শন শেষে মৎস্য সচিব ড. নাহিদ রশীদ গ্রীনহাউজ মেরিকালচারের এই সাফল্যের জন্য হ্যাচারীর স্বত্বাধিকারী তারিকুল ইসলাম চৌধুরীকে সাধুবাদ জানান। পাশাপাশি সাফল্যের নেপথ্যে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জনান। এছাড়া এই সাফল্যে ধারাবাহিকতা বজায় রাখাসহ প্রান্তিক পর্যায়ে কোরাল মাছের পোনার নার্সারী ব্যবস্থাপনা, খাদ্য ব্যবস্থাপনা ও কোরাল মাছের চাষ তথা মেরিকালচার প্রযুক্তি স¤প্রসারনের পরার্মশ দেন।

এসময় তিনি মৎস্য অধিদপ্তরকে নির্দেশ দেন, দেশে প্রথমবারের মত এ সাফল্যের দাবিদার গ্রীনহাউজ মেরিকালচারের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি প্রদানে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করতে। মৎস্য সচিব ও মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আশ্বাস দেন সরকারের তরফ হতে সার্বিক সহযোগিতা করা হবে।

উল্লেখ্য, গ্রীনহাউজ মেরিকালচারের এই উদ্দ্যেগ মৎস্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সাস্টেইনেবল কোষ্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রকল্প হতে আংশিক গবেষণা অনুদান প্রাপ্ত।

গ্রিন হাউজ মেরিকালচার পরিদর্শন কালে মৎস্য সচিবের প্রতিনিধি দলের সাথে ছিল হ্যাচারির মহা-ব্যবস্থাপক মাহমুদুল হক সহ অন্যান কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কৃত্রিম প্রজনন, মৎস্য সচিব, সামুদ্রিক কোরাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন