সোমালি পুলিশ-আন্তর্জাতিক বাহিনীর অভিযানের প্রস্তুতি

fec-image

আফ্রিকার দেশ সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ উদ্ধারে দেশটির পুলিশ ও বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর সদস্যরা মিলে যৌথ অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছেন। জলদস্যুদের হাত থেকে ভারতীয় নৌবাহিনী অন্য একটি জাহাজ উদ্ধারের দুদিন পর সোমবার এই অভিযানের প্রস্তুতি শুরু হয়েছে বলে দেশটির পুন্টল্যান্ড অঞ্চলের পুলিশ জানিয়েছে।

সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমভি আব্দুল্লাহকে উদ্ধারে সোমালি পুলিশ ও আন্তর্জাতিক বাহিনীর প্রস্তুতির তথ্য জানানো হয়েছে। মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে গত ১২ মার্চ সোমালি জলদস্যুদের হাতে ছিনতাইয়ের শিকার হয় এমভি আব্দুল্লাহ। ওই সময় জাহাজটিতে ২৩ বাংলাদেশি নাবিক ছিলেন।

রয়টার্স বলছে, প্রায় এক দশক ধরে ওই অঞ্চলের সমুদ্রপথে সোমালি জলদস্যুরা ছিনতাই চালিয়ে আসছে। গত নভেম্বর থেকে ২০টিরও বেশি জাহাজে আক্রমণ চালিয়েছে তারা। সোমালি জলদস্যুদের সর্বশেষ ছিনতাইয়ের শিকার বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ।

এর আগে, ৪০ ঘণ্টা ধরে অভিযান চালানোর পর গত শনিবার সোমালি জলদস্যুদের কাছ থেকে মাল্টার পতাকাবাহী কার্গো জাহাজ এমভি রুয়েন উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। আরব সাগরে জলদস্যুতা-বিরোধী মিশনের জন্য মোতায়েন করা ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা এমভি রুয়েনকে উদ্ধার করেছে। এই জাহাজটি গত বছরের ডিসেম্বরে সোমালি জলদস্যুরা ছিনতাই করে ভারত মহাসাগরে অন্যান্য জাহাজ ছিনতাইয়ের কাজে ব্যবহার করে আসছিল।

ভারতের নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, জলদস্যুদের জিম্মিদশা থেকে এমভি রুয়েনের ১৭ ক্রুকে অক্ষত অবস্থায় সরিয়ে নেওয়া হয় এবং ৩৫ সোমালি জলদস্যু আত্মসমর্পণ করেছে। জাহাজটিতে অবৈধ অস্ত্র, গোলাবারুদ এবং মাদকদ্রব্য আছে কি-না, তা জানতে তল্লাশিও চালানো হয়।

এমভি রুয়েন প্রায় ৩৭ হাজার ৮০০ টন পণ্য পরিবহন করছে; যার মূল্য প্রায় এক মিলিয়ন মার্কিন ডলার। জাহাজটি জলদস্যুদের হাত থেকে মুক্ত করায় এখন সেটি ভারতে নিয়ে যাওয়া হবে।

সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল পুন্টল্যান্ডের উপকূলীয় এলাকায় দেশটির জলদস্যুদের অনেক ঘাঁটি রয়েছে। ওই অঞ্চলের পুলিশ বাহিনী বলেছে, তারা উচ্চ সতর্ক অবস্থায় আছেন। একই সঙ্গে এমভি আবদুল্লাহকে জিম্মি করে রাখা জলদস্যুদের বিরুদ্ধে অভিযানে অংশ নিতে প্রস্তুত রয়েছেন।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এমভি আবদুল্লাহকে মুক্ত করতে আন্তর্জাতিক নৌবাহিনী অভিযানের পরিকল্পনা করছে এমন খবর পাওয়ার পর পুন্টল্যান্ড পুলিশ বাহিনীও প্রস্তুতি নিয়েছে।’’

তবে ভারত মহাসাগরে কয়েকটি ছিনতাইয়ের চেষ্টা নস্যাৎ করে দেওয়া ভারতের নৌবাহিনী এমভি আব্দুল্লাহকে ঘিরে অভিযানের প্রস্তুতির ব্যাপারে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

রোববার পুন্টল্যান্ড পুলিশ জানায়, তারা এমভি আবদুল্লাহ জাহাজে অবস্থানরত জলদস্যুদের সরবরাহ করার কাজের জন্য মাদক খাত থেকে নেওয়া একটি গাড়ি জব্দ করেছে।

সোমালিয়ার জলদস্যুদের এই ধরনের ছিনতাইয়ের ঘটনা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল ২০১১ সালে। ওই সময় সোমালি জলদস্যুদের কারণে বিশ্ব অর্থনীতিতে প্রায় ৭০০ কোটি ডলারের ক্ষতি হয়। এর মধ্যে কয়েক মিলিয়ন ডলার তাদের কাছে গিয়েছিল মুক্তিপণ হিসেবে।

সূত্র: রয়টার্স।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন