স্পেনকে হারিয়ে ইতিহাসে মরক্কোর, ফিলিস্তিনি পতাকা নিয়ে উদযাপন

fec-image

প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কো! তাও আবার সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে। মরক্কোর ফুটবল ইতিহাসে এখন পর্যন্ত এর চেয়ে বড় দিন আর আসেনি। আল রাইয়ানে বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে নির্ধারিত সময় ও অতিরিক্ত সময় মিলিয়ে গোল করার দারুণ সুযোগ পেয়েছিল দুই দলই। কিন্তু পুরোটা সময় গোল নষ্ট করার মহড়া দিয়ে গেছে দুই দল। বেলজিয়ামের পর এবার স্পেনকেও বিদায় করে দিল মরক্কো। সুপার সিক্সটিনের ম্যাচে পেনাল্টি শুট-আউটে স্পেনকে ৩-০ গোলে হারিয়েছে আশরাফ হাকিমির দল। সেই সাথে জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো মরক্কো। মরক্কোর হয়ে গোল করেছেন আবদেল হামিদ সাবিরি, হাকিম জিয়েখ ও আশরাফ হাকিমি।

অবশ্য প্রত্যাশিতভাবে ম্যাচের শুরু থেকেই খেলা ডোমিনেট করতে শুরু করে স্পেন। বলের দখল রেখে খেলা নিয়ন্ত্রণে রাখে লুইস এনরিকের দল। তবে সময়ের সাথে সাথে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় মরক্কো। বেশকিছুক্ষণ গোলের চেষ্টা করলেও গোল পায়নি মরক্কো।

এদিকে ম্যাচের ২৫ মিনিটে গোলের সুযোগ পায় স্পেন। তবে মরক্কোর রক্ষণ তা থামিয়ে দেয়। বিপরীতে ম্যাচের ৪৩ মিনিটে গোলের খুব কাছে গিয়ে ব্যর্থ হয় মরক্কো। আশরাফ হাকিমির ক্রস থেকে মরক্কোর বাউফল বল পেলেও স্পেনের বুস্কেটস বলটি ক্লিয়ার করে দেন। ফলে প্রথমার্ধ শেষ হয়েছে গোলশূন্য ড্র অবস্থায়।

দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যাচের ৪৭ মিনিটে ফ্রি-কিক পায় স্পেন। তবে মরক্কোর এন নাসেরি হেড থেকে ফ্রি-কিক ক্লিয়ার করে দেন। নিজেদের চিরাচরিত টিকিটাকা ফুটবল খেলা শুরু করে। বলের দখল নিজেদের দখলে রাখলেও অন টার্গেটে শট নিতে ব্যর্থ হয় স্পেন। ম্যাচের ৭৮ মিনিটে সুযোগ করে নিতে সক্ষম হয় স্পেন। আলবার ক্রস থেকে গোল করার সুযোগ পান অলমো, তবে বলটি মাঠের বাইরে চলে যায়।

ম্যাচের ৮৬ মিনিটে গোল করার সুযোগ আসে মরক্কোর সামনে। মরক্কোর আশরাফ হাকিমি ক্রস করলে বল চলে যায় মধ্যমাঠে থাকা খেদিরার কাছে। খেদিরা শট নিলেও বল তালুবন্দী করতে সক্ষম হন স্পেনের গোলকিপার। ম্যাচের অতিরিক্ত সময়ে বড় সুযোগ পায় মরক্কো। জিয়েখের নেয়া ফ্রি-কিক থেকে বল পান সাইস। সাইস বলটি খেদিরার কাছে পাঠানোর চেষ্টা করলেও রেফারি অফসাইডের সঙ্কেত দেন। ফলে নির্ধারিত সময়ে কোনো গোল না হওয়ায় খেলা গড়ায় এক্সট্রা টাইমে।

এক্সট্রা টাইমের প্রথমদিকে স্পেনের আক্রমণের বিপরীতে দারুণ ডিফেন্ডিং করতে দেখা যায় মরক্কোকে। ১০৪ মিনিটে গোলের দারুণ এক সুযোগ পায় মরক্কো। মরক্কোর খেলোয়াড় ওউনাহির থেকে বল পান খেদিরা। স্পেনের গোলকিপারের সাথে তিনি ছিলেন মুখোমুখি অবস্থানে। ফুটবলীয় ভাষায় যাকে বলে ওয়ান ভার্সেন ওয়ান সিচুয়েশন। কিন্তু নিজের পা দিয়ে বল সেভ করতে সক্ষম হন স্পেনের গোলকিপার।

এক্সট্রা টাইমের দ্বিতীয়ার্ধেও আধিপত্য বিস্তার করে স্পেন। ১২০ মিনিটে সুযোগ আসে স্পেনের সামনে। স্পেনের সারাবিয়া আঘাত আনেন মরক্কোর রক্ষণে, দারুণ এক ভলি থেকে গোল করার চেষ্টা করলেও বল পোস্টে আঘাত করে বাইরে চলে যায়। সুবাদে খেলা গড়ায় পেনাল্টি শ্যুট আউটে।

প্রথম দুই শটে মরক্কো গোল করতে পারলেও দুটি শটই মিস করে স্পেন। তিন নম্বর শটটি মিস করে মরক্কো। তবে তিন নম্বর শটটিও মিস করে স্পেন। চতুর্থ শটে গোল করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান আশরাফ হাকিমি। পেনাল্টি শ্যুট আউটে স্পেনকে ৩-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে মরক্কো। কোয়ার্টার ফাইনাল তাদের প্রতিপক্ষ পর্তুগাল ও সুইজারল্যান্ডের মধ্যে বিজয়ী দল। আর ম্যাচ হেরে বিশ্বকাপ মিশন এখানেই শেষ স্পেনের।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন, মরক্কো, স্পেন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন