স্বাধীনতা যুদ্ধে সহায়তাকারী রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্যদেরকে নৌপ্রধানের সংবর্ধনা প্রদান

navy-news-pic-15-12-16a

নিজস্ব প্রতিবেদক :

নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ বাংলাদেশ সফররত মহান স্বাধীনতা যুদ্ধে সহায়তাকারী রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্যদের সংবর্ধনা প্রদান করেন। বৃহস্পতিবার ১৫ ডিসেম্বর নৌ সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে ৯ সদস্যের প্রতিনিধি দলকে সংবর্ধনা প্রদান করা হয়।

প্রতিনিধি দলে ছিলেন কজুরিন ভিক্টর পাভলভিচ, কারামিশেভ ভ্লাদিমির আলেকজান্দ্রোভিচ, সুকানিন আলেকজান্ডার কুজমিক, কলোসকভ নিকোলে নিললায়েভিচ ও তাদের পত্নীগণ এবং মইচানভ ভ্লাদিমির আলেকজান্দ্রোভিচ এর স্ত্রী মোলচানোভা আন্না মিহায়লোভনা। উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে নৌ সদরের পিএসওগণসহ উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান সফররত প্রতিনিধি দলটির সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় তিনি বাংলাদেশের স্বাধীনতা অর্জনে রাশিয়া তথা তৎকালীন সোভিয়েত ইউনিয়নের বলিষ্ঠ ভূমিকার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। এছাড়া, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে চট্টগ্রামের কর্ণফুলী চ্যানেলে মাইন অপসারণের মাধ্যমে চট্টগ্রাম বন্দরকে জাহাজ চলাচল ও বিপদমুক্ত রাখতে রাশিয়ার সহযোগিতার কথা উল্লেখ করেন।

তিনি বলেন রাশিয়ার সাথে বাংলাদেশের  সব সময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় ছিল এবং সেই সম্পর্কের নিদর্শন স্বরুপ স্বাধীনতার পরপরই ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়া সফর করেন। এছাড়া, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সম্পর্ককে আরও সুদৃঢ় করতে বদ্ধ পরিকর বলে নৌবাহিনী প্রধান উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন