হাতে ভর করে কাবা তাওয়াফ করলেন সেই ঘানিম

fec-image

কাতারের অধিবাসী ঘানিম মুহাম্মদ আল মুফতাহকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। গত বছর কাতারে বিশ্বকাপের সময় আন্তর্জাতিক খ্যাতি অর্জনকারী বিশেষ ক্ষমতাসম্পন্ন এবং এই সময়ের সবচেয়ে আলোচিত ও অনুপ্রেরণা সৃষ্টিকারী ব্যক্তিত্ব। অঙ্গহানি নিয়ে জন্মেও নিজেকে প্রমাণ করা যায়, সেটা তিনি বারবার দেখিয়ে দিয়েছেন। বয়স মাত্র ২১ বছর। কোমরের নিচ থেকে শরীরের অর্ধেক অংশই নেই। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য অনুযায়ী, এ মুহূর্তে কাতারের সবচেয়ে প্রতিষ্ঠিত এবং বিখ্যাত একজন ব্যক্তি তিনি।

গত বুধবার ঘানিম আল-মুফতাহ ওমরাহ পালন করেছেন। আরব মিডিয়ার মতে, ঘানিম আল-মুফতাহ এমন একটি জন্মগত রোগে ভুগছেন যা বিশ্বে বিরল। ২৫ হাজার জনের মধ্যে একজন এই রোগে ভুগতে পারে যেখানে একটি নবজাতকের নিচের ধড় বিকশিত হয় না।

আরব মিডিয়ার মতে, ওমরাহ পালনের সময় মসজিদ আল-হারামের প্রশাসন তাদের সম্ভাব্য সব সুযোগ-সুবিধা করে দেয়। নিরাপত্তা কর্মীরাও প্রতিবন্ধী যুবক হাফিজ ঘানিম আল-মুফতাহকে সাহায্য করেন যাতে সে তার হাতের সাহায্যে আরামে তাওয়াফ করতে পারে। ঘানিম আল-মুফতাহ চেয়ারে বসে কাবা প্রদক্ষিণ না করে নিজ হাতের ভরে ওমরাহ পালন করেন।

তিনি পবিত্র কুরআনের আয়াতটিও তেলাওয়াত করেন যার অনুবাদ করা হয় ‘আল্লাহ কাউকে তার শক্তির বেশি বোঝা দেন না’।

ঘানিম আল-মুফতাহ বলেছেন, ‘আমার পা না থাকলে কী হবে, আমার প্রভু আমাকে শক্তিশালী হাত দিয়ে আশীর্বাদ করেছেন, যা আমার পায়ের বিকল্প এবং আমি হাতের ভরেই বাইতুল্লাহ তাওয়াফ করব’।

মনে রাখা দরকার যে, গত বছর কাতারে ফিফা বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে, আমেরিকান চলচ্চিত্র তারকা মরগান ফ্রিম্যান প্রতিবন্ধী তরুণ কাতারি হাফিজ ঘানিম আল-মুফতাহের সাথে একসাথে একটি বক্তৃতায় অংশ নিয়েছিলেন, যেখানে তাদের মধ্যে পূর্ব ও পশ্চিম নিয়ে সংলাপের একটি অনন্য দৃশ্য ছিল। সূত্র : জং নিউজ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন