হিজাব না থাকায় সাংবাদিককে সাক্ষাৎকার দিলেন না ইরানের প্রেসিডেন্ট

fec-image

আমেরিকান সাংবাদিক ক্রিস্টিন আমানপোর হিজাব পরে সাক্ষাৎকার নিতে অস্বীকার করায় পূর্বনির্ধারিত সাক্ষাৎকার-পর্ব বাতিল করলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) আমেরিকার সংবাদমাধ্যম সিএনএন-প্রতিনিধি ক্রিস্টিনাকে রইসির একান্ত সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া হয়েছিল।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিতে আসা রইসি এখন নিউ ইয়র্কে রয়েছেন। ক্রিস্টিনা নির্ধারিত সময়ে পৌঁছলে প্রেসিডেন্টের দফতরের আধিকারিকেরা তাকে হিজাব (মাথা ঢাকার কাপড়) পরার ‘পরামর্শ’ দেন। কিন্তু আমেরিকার ওই মহিলা সাংবাদিক সরাসরি তা অস্বীকার করে জানান, তার ধর্ম এবং সংস্কৃতি অনুযায়ী এমন পোশাক পরার প্রয়োজন নেই।

এঘটনার পর ক্রিস্টিন এবং তার সহকারীদের প্রায় ৪০ মিনিট বসিয়ে রাখা হয়। পরে রাইসির দফতরের তরফে সাক্ষাৎকার বাতিলের কথা জানানো হয়।

টুইটারে এই ঘটনার কথা জানিয়ে ক্রিস্টিন লিখেছেন, ‘সাক্ষাৎকার হয়নি। তাই আমরা চলে এলাম। ইরান জুড়ে বিক্ষোভ চলছে। মানুষের মৃত্যু হচ্ছে। প্রেসিডেন্টের সঙ্গে কথা বলা প্রয়োজন ছিল।’ সেই সঙ্গে রইসির জন্য নির্ধারিত খালি চেয়ারের সামনে বসে প্রতীক্ষার ছবিও পোস্ট করেছেন তিনি।

হিজাব না পরার ‘অপরাধে’ আটক তরুণী মাহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর পর প্রতিবাদে পথে নেমেছেন ইরানের সাধারণ মানুষ। রাজধানী তেহরান-সহ সে দেশের বিভিন্ন অংশে ক্ষোভের আঁচ উত্তরোত্তর বাড়ছে। পাল্টা শুরু হয়েছে সরকারি পীড়নও। এ পর্যন্ত হিজাব-বিরোধী আন্দোলনকারী ও পুলিশের সংঘর্ষে মৃত্যুর সংখ্যা ৩০ পেরিয়েছে। এই পরিস্থিতিতে ইরানের প্রেসিডেন্টের হিজাব নিয়ে ‘অবস্থান’ জানার জন্য ওই সাক্ষাৎকারের আয়োজন করেছিল আমেরিকার সংবাদমাধ্যমটি। কিন্তু সাক্ষাৎকার না দিয়েই সেই অবস্থান স্পষ্ট করে দিলেন রইসি।

সূত্র: আনন্দবাজার

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরান, সাক্ষাৎকার, সাংবাদিক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন