১০ম বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালি ও আলোচনা সভা

pic-1-copy

রাঙামাটি প্রতিনিধি:

আজ ১০ম বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে রাঙামাটিতে  র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি জেলা প্রাণী সম্পদ বিভাগের আয়োজনে বুধবার  সদর উপজেলা প্রাণী সম্পদ অফিস চত্বর থেকে এক  র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে আসামবস্তি জেলা প্রাণী সম্পদ কার্যালয়ে গিয়ে মিলিত হয়। পরে প্রশিক্ষণ ভবনের কক্ষে এক আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

প্রাণী সম্পদ বিভাগের রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের দায়িত্বপ্রাপ্ত সদস্য রেমলিয়ানা পাংখোয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা । এ সময় সিভিল সার্জন ডা: স্নেহ কান্তি চাকমা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মো: সাখাওয়াত হোসেন, জেলা পিগ ফার্মের সহকারী পরিচালক ডাঃ উত্তম কুমার দাস, সরকারী হাঁস মুরগী খামারের ব্যবস্থাপক ডাঃ অমর জ্যোতি চাকমা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা কৃষ্ণ প্রসাদ মল্লিক, জেলা প্রাণী সম্পদ দপ্তরের ভেটেনারি সার্জন দেবরাজ চাকমা’সহ প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তা ও স্বাস্থ্য বিভাগের বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তাবৃন্দরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বৃষকেতু চাকমা  বলেছেন, জলাতঙ্ক হল এমন এক মারাত্মক রোগ যার ফলে মতিস্ক ক্ষতিগ্রস্থ হয়। জলাতঙ্কের কারণে প্রতি বছর হাজার হাজার মানুষ মারা যায়। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে কুকুর ও অন্যান্য পশুর কামড়ে জলাতঙ্ক সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশী। তাই অভিভাবকদের এ বিষয়ে সচেতন হতে হবে। মাঠকর্মী, সচেতন মহল ও জনপ্রতিনিধি নিয়ে সচেতনতামূলক সভা করার জন্য সংশিষ্ট কর্মকতাদের পরামর্শও দেন তিনি। তিনি আরো বলেন, তাদের মাধ্যমেই এ সচেতনতামূলক বার্তাগুলো সাধারণ জনগনদের মাঝে পৌঁছে দিতে হবে।

তৃণমূল পর্যায়ের জনগনের কাছে জলাতঙ্ক রোগের সচেতনতা, প্রতিরোধ ও নিয়ন্ত্রণ গড়ে তুলতে সকলকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন