‘২০১৩-১৪ অর্থবছরের জাতীয় বাজেটে পার্বত্যবাসীর প্রত্যাশার প্রতিফলন হয়নি’

Rangamati Pic-01
চৌধুরী হারুনুর রশীদ, রাঙামাটি:
২০১৩-১৪ অর্থবছরের জাতীয় বাজেট হয়তো আকারে অনেক বিশাল ও উচ্চাভিলাষি কিন্তু মাত্র ৭ শ ৭৭ কোটি টাকা পার্বত্য মন্ত্রনালয়ের জন্য বরাদ্দ দেয়ায় এই বাজেটে পার্বত্যবাসীর আশা আকাঙ্ক্ষার প্রতিফলন হয়নি।
বৃহস্পতিবার রাঙামাটিতে সুশাসনের জন্য প্রচারাভিযান(সুপ্র) ও গ্লোবাল ভিলেজের আয়োজনে অংশ নেয়া বাজেট পর্যালোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

আলোচনা সভায় বক্তারা আরো বলেন, মাধ্যমিক বিদ্যালয়ের বেসরকারি শিক্ষকদের পাহাড়ী ভাতার বিষয়টি এবারের জাতীয় বাজেটেও উপেক্ষিত রয়ে গেছে। এছাড়া পার্বত্য চট্টগ্রামের জন্য যে বিশেষ বরাদ্ধ দেয়ার কথা বিভিন্ন সময় আলোচিত হয়েছে তারও প্রতিফলন হয়নি বাজেটে।

তারা বলেন, পার্বত্য এলাকার প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে একে অর্থনৈতিক সম্ভাবনাময় অঞ্চল হিসেবে প্রতিষ্ঠার জন্য দীর্ঘমেয়াদী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা জরুরী।  বক্তারা জাতীয় বাজেটে কাপ্তাই হ্রদ,পর্যটনকে নিয়ে বিনোদন ও স্থানীয় হস্তশিল্পকে অগ্রাধিকার দিয়ে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করার অনুরোধ জানান।

পর্যালোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পৌরসভার মেয়র সাইফুল ইসলাম ভূট্টো। আরো উপস্থিত ছিলেন, রাঙামাটি সদর উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির হোসেন সেলিম,দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা।  পৌরসভার মেয়র সাইফুল ইসলাম চৌধুরী ভুট্রো বলেন, পার্বত্য এলাকায় যেই কয়েটি পৌরসভা রয়েছে প্রত্যেকে কম বেশী পার্বত্যমন্ত্রণালয় থেকে বরাদ্ধ পেয়েছে। কিন্তু রাঙামাটি ও বাঘাইছড়ি পৌরসভা বিগত ৪ বছরে পার্বত্যমন্ত্রণালয় থেকে ১ টাকাও বরাদ্ধ পায়নি। তিনি আরো অভিযোগ করে বলেন,বাঘাইছড়ি পৌরসভাকে না দিয়ে একজন কমিশনারকে কিভাবে ব্যক্তিগত ২৫০ মেট্রিক টন খাদ্য শস্য দিয়েছে আমি বুঝি না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন