‌পাহাড়ে পর্যটনশিল্প বিকাশে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম

fec-image

সত্য ও বস্তুুনিষ্ট, নির্ভুল শব্দচয়ন, তথ্যবহুল সংবাদ পরিবেশন এবং এলাকার নানান সমস্যা, সম্ভাবনা ও পর্যটন বিকাশের লক্ষ্যে স্থানীয়দের স্বাস্থ্য, চিকিৎসা, শিক্ষা, পরিবেশ, উপযোগী বসবাস নিয়ে গণমাধ্যমের ভূমিকা বর্তমান সময়ে জনগুরুত্বপূর্ণ।

বান্দরবানের থানচি উপজেলায় কর্মরত গণমাধ্যম কর্মী ও প্রেস ক্লাবের সদস্যদের সাথে সৌজন্যে স্বাক্ষাতকারে সাংবাদিকদের উদেশ্যে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি বলিপাড়া ৩৮ ব্যাটালিয়ানের নবাগত অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল তৈমুর হাসান খাঁন, পিএসসি, এসি এসব কথা বলেন।

বুধবার (৮ নভেম্বর) সকাল ১১টায় বিজিবি বলিপাড়া ৩৮-ব্যাটালিয়ান ও প্রেস ক্লাবের সদস্যদের এক সৌজন্যে স্বাক্ষাতকার পরিজাত রিসোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

স্বাক্ষাতকারে সাংবাদিকদের উদ্দেশ্যে লে. কর্নেল তৈমুর হাসান খাঁন আরও বলেন, পার্বত্য এলাকার শান্তি শৃঙ্খলা ভঙ্গের জন্য অনেকে অপপ্রচার চালায়, এসব গুজবে কান দিবেন না। পাহাড়ে পর্যটনশিল্পের বিকাশে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। এছাড়াও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে অনেক সময় যেসব অপপ্রচার প্রচারিত হয় সেসব গুজবে কান না দিয়ে সঠিক ও তথ্যবহুল সংবাদ প্রচার করে পার্বত্য এলাকার শান্তি শৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনীর ও বিজিবি’র পাশে থাকার আহ্বান জানান।

অতীতের মত আগামী দিনে ও পার্বত্য এলাকার শিক্ষা, স্বাস্থ্য ও উন্নয়নে বিজিবির কর্মকাণ্ড অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এছাড়াও বিজিবি এলাকার নিরাপত্তার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, সীমান্ত সড়ক নির্মাণের সুবিধা, জঙ্গী তৎপরতা প্রতিরোধ, সশস্ত্র সন্ত্রাসী/দুষ্কৃতিকারী/চাঁদাবাজি/অপহরণ প্রতিরোধে আইন-শৃঙ্খলা বাহিনীকে তথ্য প্রদানে সহায়তা, এলাকার উন্নয়ন, সম্প্রদায়িক সুবিধা/অসুবিধা, অর্থকারী ফসলের আবাদ বৃদ্ধি, স্থানীয় দুস্থ ও অসহায়দের বিজিবি প্রতিটি বিওপি ক্যাম্পগুলিতে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান, ভবিষ্যৎ প্রজন্মকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার ক্ষেত্রে আর্থিক সহযোগিতা প্রদানসহ অন্যান্য বিষয়ে বিজিবি সদস্য নিরলসভাবর কাজ করে যাচ্ছে।

পাহাড়ে পাহাড়ী-বাঙ্গালীদের সম্প্রীতি বজায় রেখে এলাকার জনসাধারণের যেকোন ব্যক্তিগত ও পারিবারিক সকল সমস্যা সমাধানের অগ্রণী ভূমিকা পালন করেন।

এসময় বক্তব্য রাখতে গিয়ে থানচি প্রেসক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম বলেন, থানচি উপজেলার উন্নয়নে সাংবাদিকরা যথেষ্ট আন্তরিক। বিভিন্ন উন্নয়ন সংবাদ ও যেকোন সমস্যা এবং সম্ভাবনার তথ্য উপজেলার সংবাদ আকারে প্রকাশ করে। এলাকার উন্নয়নে কাজ করে যাচ্ছে সংবাদকর্মীরা এবং আগামীতে ও করে যাবে।

সৌজন্যে স্বাক্ষাতকারের প্রেসক্লাবেব সহ-সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক রেম্বো ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক চহ্লামং মারমা, কোষাধক্ষ্য হিমংপ্রু মারমা, যুগ্ম সম্পাদক চিংথোয়াইঅং মারমা, প্রচার সম্পাদক মর্টিং ত্রিপুরা, দপ্তর সম্পাদক থুইমংপ্রু মারমা প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন