বিতর্কিত পার্বত্য ভূমি কমিশন আইন বাতিলের দাবিতে রাঙামাটিতে বাঙ্গালী সংগঠনের বিক্ষোভ সমাবেশ

pic........

নিজস্ব প্রতিনিধি:

বিতর্কিত পার্বত্য ভূমি কমিশন আইন সংশোধন পূর্বক মন্ত্রীসভায় অনুমোদন করার প্রতিবাদে এবং বাতিলের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ মিছিল করেছে বাঙ্গালী তিনটি আঞ্চলিক সংগঠন। বিক্ষোভ মিছিলটি  বৃস্পতিবার বিকেলে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে মিলিত হয়। পরে একযোগে একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, মন্ত্রীসভায় অনুমোদিত পার্বত্য ভূমি কমিশনের সংশোধিত আইন কার্যকর হলে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীরা তাদের ভূমির অধিকার থেকে বঞ্চিত হবে। কমিটিতে কোন পার্বত্য বাঙালী প্রতিনিধি না রেখে অনুমোদিত পার্বত্য ভূমি কমিশন আইনকে একপেশে উল্লেখ করে তা বাতিলের দাবি জানান বক্তারা। অন্যথায় পার্বত্য চট্টগ্রামে কঠিন আন্দোল গড়ে তোলার হুশিয়ারী দেয়া হয়।

এসময় পার্বত্য গণ শ্রমিকের আহবায়ক মো. রাসেল ইসলাম সাগর, পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক মো. সোহেল রিগান, কাউখালী উপজেলার প্রচার সম্পাদক মো. তৌহিদুল ইসলাম, দপ্তর সম্পাদক মো. রাসেল এবং রাঙামাটি সদর ৪নং ওয়ার্ডের সভাপতি জহিরুল আলম সহ সর্বস্তরের নেতা-কর্মীরা বক্তব্য রাখেন।

উল্লেখ্য, গত ১ আগস্ট পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন মন্ত্রীসভায় অনুমোদন করা হয়। এতে পার্বত্য ভূমি কমিশন চেয়ারম্যান এর ক্ষমতা কমানো সহ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের দেয়া প্রস্তাব অনুযায়ী আইনে বেশ কিছু সংশোধনী আনা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন