রামগড়ে মৎস্য পোনা বিতরণে নানা অনিয়মের অভিযোগ

20160823_103956-2

রামগড়  প্রতিনিধি:
খাগড়াছড়ি জেলার রামগড়ে উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে আজ মঙ্গরবার বিভিন্ন প্রজাতির ৩০৫ কেজি মৎস্য  পোনা বিতরণ করা হয়েছে।  এ পোনা বিতরণে  নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এসব অভিযোগের মধ্যে রয়েছে সুবিধাভোগীর তালিকা প্রণয়নে স্বজনপ্রীতি, ওজনে কম ও  মানসন্মত পোনা বিতরণ না করা ইত্যাদি।

জানা যায়, সরকারের মৎস্য চাষ সম্প্রসারণের  কর্মসূচির অংশ হিসাবে সরকারি,  আধা সরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, সমবায় সমিতির আওতাভুক্ত  ক্রিক ও জলাশয়ে বিনামূল্যে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণের উদ্যোগ নেয়া হয়। এ কমসূচির অংশ হিসাবে রামগড়  উপজেলা মৎস্য বিভাগ  মঙ্গলবার  রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন জাতের মাছের পোনা বিতরণ করা হয়। রামগড়  উপজেলা চেয়ারম্যান শহীদুল ইসলাম ভুইয়া প্রধান অতিথি হিসাবে মাছের পোনা বিতরণ করেন।

এতে বিশেষ অতিথি ছিলেন  উপজেলা নির্বাহী অফিসার মো: ইকবাল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আবদুল  কাদের, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুর রহমান। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  উপজেলা মৎস্য অফিসার বিজয় কুমার দাস, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো: হাসানুল হক প্রমূখ।

উপজেলা পরিষদ  লেক পাড়ে  পোনা বিতরণকালে উপস্থিত অনেকেই নানা অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেন। পোনা গ্রহণকারীদের মধ্যে অনেকেই বিতরণকৃত পোনার পরিমাণ ও মান নিয়েও  প্রশ্ন তুলেছেন। প্রতি পলিব্যাগে  দুই কেজি করে পোনা থাকার কথা বললেও  এক- দেড় কেজির বেশী হবে না বলে জানান তারা। এছাড়া পোনার মানও তেমন ভাল না। পলিব্যাগের মধ্যেই বহু পোনা মারা যায়। জলাশয়ে অবমুক্ত করার পর কী পরিমান পোনা  টিকবে এ নিয়েও সন্দিহান অনেকে।

এদিকে মৎস্য পোনা বিতরণ নিয়ে ওঠা অভিযোগের ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো : ইকবাল হোসেন বলেন, সমন্বয়ে গ্যাপ থাকার কারণে এমনটা হয়েছে। উপজেলা মৎস্য অফিসার মাত্র কিছুদিন আগে এখানে যোগদান করেছেন। তাই  তার পক্ষে সঠিকভাবে সমন্বয় করা সম্ভব হয়নি।

ঘটনাপ্রবাহ: অনিয়ম, দুর্নীতি, মাছের পোনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − six =

আরও পড়ুন