রুমা সদর ও পাইন্দু ইউনিয়নে ভিজিডি চাল বিতরণ

রুমা প্রতিনিধি:

রুমা সদর ও পাইন্দু ইউনিয়নের দু:স্থ মহিলা সুবিধাভোগীদের মাঝে মাথাপিছু ৩০ কেজি করে ভিজিডি চাল বিতরণ করা হয়েছে। সোমবার বেলা ১১ টায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের মাধ্যমে মোট ৬৫৬জন দু:স্থ মহিলাদের মাঝে প্রায় ২০ মেট্রিক টন চাল বিতরণ করা হচ্ছে।

সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ ও দু:স্থ মহিলাদের সূত্র জানায়, মহিলা বিষয়ক অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে দুই বছরের চক্র দু:স্থ মহিলাদের ভিজিডি চাল বিতরণ কার্যক্রম শুরু হয় ২০১৫ সালে জানুয়ারি মাস থেকে। এর আওতায় রুমা সদর ইউনিয়নের ৪০৪ জন দু:স্থ মহিলা তালিকাভূক্ত সুবিধাভোগী রয়েছে। ওইসব দু:স্থ মহিলারা প্রতিমাসে মাথাপিছু বিনামূল্যে ৩০ কেজি করে চাল পেয়ে আসছে। এরই ধারাবাহিকতায় চলতি আগস্ট মাসেও ৪০৪ জন দু:স্থ মহিলাকে মোট ১২ মেট্রিক টন ১২০ কেজি ভিজিডি চাল বিতরণ করছে।

তবে দুর্গম এলাকার দু:স্থ মহিলারা বর্ষার কারণে আসতে না পারায় চাল বিতরণ শেষ হতে কয়েকদিন সময় লাগতে পারে বলে সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা শৈবং স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন। শৈমং মারমা আরো জানান ভিজিডি চাল বিতরণকালে দু:স্থ মহিলাদের নিকট থেকে কোন টাকা নেয়া হয়না। তবে নীতিমালা মোতাবেক মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক নিযুক্ত একটি এনজিও’র মাধ্যমে ভিজিডি চাল নেয়ার সময় দু:স্থ মহিলাদের কাছে মাথা পিছু ৫০ টাকা হারে সঞ্চয় আদায় করা হয়। আদায়কৃত টাকাগুলো ভিজিডি বিতরণ চক্র শেষে এক সাথে সব টাকা দু:স্থ মহিলাদের মুনাফাসহ ফেরত দেয়া হবে বলে জানান তিনি।

এদিকে পাইন্দু ইউনিয়নের উপকারভোগীদের মাথাপিছু ৩০ কেজি করে মোট ২৫২ জন দু:স্থ মহিলাদের মধ্যে সাত মেট্রিক টন ৫৬ কেজি ভিজিডি চাল বিতরণ চলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন