আদিবাসী দিবস উপলক্ষে বাংলা একাডেমীতে দুইদিনব্যাপী প্রদর্শণী

fec-image

1ff5b17dd83f3597dee63eb08d401f9a-12

স্টাফ রিপোর্টার:

রাজধানীর বাংলা একাডেমী প্রাঙ্গণে শুরু হয়েছে আদিবাসী দিবস উপলক্ষ্যে দুইদিনব্যপী আদিবাসী মেলা ও প্রদর্শণী। মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত এ প্রদর্শনী শনিবার দুপুরে শুরু হয়। এ প্রদর্শনী চলবে রবিবার বিকেল পর্যন্ত। এবারের আদিবাসী দিবসের মুল প্রতিপাদ্য আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় মুক্তিকামী জনতার সেতুবন্ধন।

শনিবার দুপুর দেড়টায় এ প্রদর্শণীর উদ্বোধন করেন বিমান, পর্যটন ও বেসামিরক মন্ত্রী রাশেদ খান মেনন। বেলুন উড়িয়ে এ প্রদর্শণীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী বক্তব্যে বিমানমন্ত্রী ‘আদিবাসী’ অধিকার রক্ষায় পাহাড়ী বাঙ্গালী ও সমতলের ‘আদিবাসীদের’ সেতুবন্ধন রচনা করার উপর জোর তাগিদ দেন।

এ সময় সেখানে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যেতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), মানুষের জন্য ফাউন্ডেশনের সভাপতি শাহীন আনামসহ অন্যান্য নেতারা।

এর পরপরই তারা মেলা প্রাঙ্গন ঘুরে দেখেন। প্রদর্শনীতে ‘আদিবাসী’ সম্প্রদায়ের নিজস্ব পণ্য ও সংস্কৃতি প্রদর্শন করা হয়। এদিকে বিকেলে মেলা প্রাঙ্গনে সেমিনারের আয়োজন করে সংগঠনটি। আলোচনার বিষয়বস্তু বাংলাদেশের জুম চাষ বিরোধী প্রচারণার ইতিহাস ও রাজনৈতিক অর্থনীতি। সেমিনারের সঞ্চালনা করেন সংগঠনের পরিচালক শাহীন আনাম। এতে প্রবন্ধ উপস্থাপন করেন নৃবিজ্ঞানী ও গবেষক প্রশান্ত ত্রিপুরা

আলোচনা করেন প্রতিবেশ ও প্রাণ বৈচিত্র্য সংরক্ষণ গবেষক পাভেল পার্থ, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের সহকারী অধ্যাপক অসামী হারুন, বান্দরবানের পার্বত্য চট্রগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলন কমিটির সভাপতি জুয়াম লিয়ান আমলাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেসবাহ কামাল।

এদিকে রবিবার সকাল ১০টা থেকে প্রদর্শনী শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে। দুপুর ১২টায় পার্বত্য চট্রগ্রামের নারীর অস্বীকৃত কাজের অবদান, ধারণায়ন, প্রভাব ও সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। আলোচনা করবেন সমন্বিত উন্নয়ন কর্মসূচির পরিচালক আন্না মিরাজ। সামাজিক ক্ষমতায়ন ব্রাকের অধ্যাপক ড. নাসিম, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আখতার হোসাইন।

বিকেলে ‘আদিবাসী’ শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর পর সন্ধ্যায় আলোকচিত্রী প্রদর্শনীর মাধ্যমে দুইদিনব্যাপী মেলা ও প্রদর্শনীর সমাপনী করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আদিবাসী, আদিবাসী দিবস, আদিবাসী ফোরাম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 2 =

আরও পড়ুন