দেশের পঞ্চাশটা জেলা পুরোপুরি লকডাউন

খাগড়াছড়ি ও কক্সবাজার পুরোপুরি লকডাউন রাঙ্গামাটি ও বান্দরবান আংশিক

fec-image

সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা উপজেলাগুলো হলো: পানছড়ি, মহালছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, দিঘীনালা, মানিকছড়ি, লক্ষীছড়ি, খাগড়াছড়ি সদর, লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, চকরিয়া, কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া, রামু, উখিয়া, টেকনাফ ও কক্সবাজার সদর।

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নিয়েছে সরকার। আক্রান্তের আধিক্য বিবেচনায় রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করে দেশের বিভিন্ন অঞ্চলে বাস্তবায়ন হবে স্বাস্থ্যবিধি ও আইনি পদক্ষেপ।

করোনা বিষয়ক স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://corona.gov.bd/lockdown-status রবিবার (৭ জুন) সর্বশেষ আপডেট করা তালিকায় চট্টগ্রাম বিভাগে খাগড়াছড়ি ও কক্সবাজার পুরোপুরি লকডাউন এবং আংশিক রাঙ্গামাটি ও বান্দরবান। এছাড়া পুরোপুরি লকডাউন বলা হচ্ছে, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, ফেনী,  লক্ষ্মীপুর ও নোয়াখালীকে।

সম্পূর্ণ জেলা ছাড়াও এই ওয়েব সাইটে খাগড়াছড়ি জেলার ৮টি উপেজেলাকে সম্পূর্ণ লকডাউন দেখানো হয়েছে। উপজেলাগুলো হলো: এছাড়াও একইসাথে জেলার ৮টি উপজেলাকে লক ডাউন ঘোষণা করা হয়েছে। উপজেলাগুলো হলো: পানছড়ি, মহালছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, দিঘীনালা, মানিকছড়ি, লক্ষীছড়ি ও খাগড়াছড়ি সদর।

বান্দরবান জেলার তিনটি উপজেলাকে সম্পূর্ণ লকডাউন দেখানো হয়েছে। উপজেলাগুলো হলো: লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি। রাঙামাটি জেলার একমাত্র বাঘাইছড়ি উপজেলাকে আংশিক লকডাউন দেখানো হয়েছে।

এদিকে কক্সবাজার জেলার ৮টি ‍উপজেলাকেই সম্পূর্ণ লক ডাউন দেখানো হয়েছে। এগুলো হলো: চকরিয়া, কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া, রামু, উখিয়া, টেকনাফ ও কক্সবাজার সদর।

এদিকে সরকারী ওয়েব সাইটে লক ডাউন দেখানো হলেও অধিকাংশ স্থানেই স্থানীয়ভাবে তা ঘোষণা করা হয়নি। স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করা হলে তাদের কাছে এ ব্যাপারে কোনো তথ্য নেই বলে জানানো হয়েছে।

সরকারের শীর্ষ পর্যায় থেকে জানানোর পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

বরিশাল বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে বরগুনা, বরিশাল, পটুয়াখালী ও পিরোজপুরকে। এই বিভাগে আংশিক লকডাউন ভোলা ও ঝালকাঠি।

ঢাকা বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে গাজীপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, শরীয়তপুর ও টাঙ্গাইলকে। এই বিভাগে শুধু ঢাকা ও ফরিদপুর আংশিক লকডাউন

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 1 =

আরও পড়ুন