ঘুমধুমে অবৈধ তিন ইটভাটা ধ্বংস, একটিতে ৩ লাখ টাকা জরিমানা

নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের ৪টি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর । এদের মধ্যে ৩টি ইটভাটাকে ধ্বংস করে দেয়া হয়। ১টির মালিককে ৩ লাখ জরিমানা করা হয়। ইটভাটা মালিকরা হলেন- ঘুমধুম ইউনিয়ন পরিষদ সদস্য আবুল কালাম (মেম্বার), আওয়ামী লীগ নেতা হারেজ সরওয়ার , অনিত্য বড়ুয়া ও মিলন মিস্ত্রি। এসময় হারেজ সরওয়ার থেকে ৩ লাখ টাকা জরিমানা আদায় করে বাকি মালিকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা রুজু করা হয়। বিষয়টি নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ফখরুল ইসলাম।

সোমবার (৬ মার্চ ) দিনব্যাপী বান্দরবান জেলা প্রশাসনের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বান্দরবানের পরিবেশ অধিদপ্তর এ অভিযান পরিচালনা করেন। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ।

এসময় র‍্যাব ১৫ এর লেফটেন্যান্ট কমান্ডার মাহবুর রহমান চৌধুরী, উখিয়ার সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার ইমদাদুল হক, বান্দরবান পরিবেশ কর্মকর্তাসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, চার ইটভাটায় অভিযান চালিয়ে ৩ লাখ টাকা জরিমানা আদায়সহ কয়েকটির বিরুদ্ধে পরিবেশ আইনে নিয়মিত মামলা রুজু করা হয়েছে। তিনি আরো বলেন, অভিযানে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটার ড্রাম চিমনি ভেঙে দেয়ার পাশাপাশি তৈরিকৃত ইট ধ্বংস করা হয়েছে।

বান্দরবান পরিবেশ অধিদপ্তরের জুনিয়র ক্যামিস্ট আব্দু সালাম জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইটভাটা, ঘুমধুম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন