জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারা কোনো রোহিঙ্গা ক্যাম্পে

fec-image

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারা কোনো ও তাঁর সাথে আসা জাপানের উর্ধ্বতন কর্মকর্তারা কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। তারা সকালে উখিয়া উপজেলার কুতুপালং শরনার্থী ক্যাম্পে পৌঁছান।

মঙ্গলবার (৩০ জুলাই) সকাল সাড়ে ১১ টার দিকে শরনার্থী ক্যাম্প পরিদর্শনকালে তারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছেন। তারা ক্যাম্পের দায়িত্বে নিয়োজিত স্থানীয় প্রশাসনের সাথেও মতবিনিময় করেন। এ সময় জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারা কোনো বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সম্মানের সাথে দ্রুততম সময়ের মধ্যে স্বদেশে প্রত্যাবাসনের উপর গুরুত্বারোপ করে বলেন, রোহিঙ্গা শরনার্থীর বোঝা বাংলাদেশের জন্য একটা বিশাল চাপ।

এ চাপ সামলাতে বাংলাদেশের প্রতি বিশ্ব নেতৃবৃন্দের সহযোগিতাপূর্ণ মনোভাব প্রদর্শনের আহবান জানান তিনি।

পরিদর্শনকালে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারা কোনো’র সাথে শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, এনডিসি (অতিরিক্ত সচিব), ইউএনএইচসিআর-এর কক্সবাজার এর প্রধান মিঃ মারিন, উর্ধ্বতন কর্মকতা ইফতেখার উদ্দিন বায়েজীদ, বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রনালয়ের শরনার্থী বিষয়ক ডেস্কের পরিচালকসহ উর্ধ্বতন কর্মকতারা ছিলেন।

এর আগে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারা কোনো সেদেশের উর্ধ্বতন এক প্রতিনিধিদলসহ মঙ্গলবার (৩০ জুলাই) সকাল সাড়ে ৯ টায় জাপানে একটি বিশেষ ফ্লাইটে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে আর আর আর সি আবুল কালাম (এনডিসি), কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (মানবসম্পদ উন্নয়ন) সরওয়ার কামাল, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক, ইউএনএইচসিআর-এর কক্সবাজারের প্রধান মিঃ মারিন, উর্ধ্বতন কর্মকতা ইফতেখার উদ্দিন বায়েজীদ, জেলা প্রশাসনের এনডিসি প্রমুখ তাদেরকে স্বাগত জানান।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারা কোনো ও উর্ধ্বতন প্রতিনিধিদল জাপানের বিশেষ ফ্লাইটে মঙ্গলবারই কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =

আরও পড়ুন