হত্যা, সন্ত্রাসী কর্মকাণ্ড ধর্ম সমর্থন করে না: এমপি দীপংকর

fec-image

ধর্ম যার যার রাষ্ট্র সবার। আর ধর্ম কখনো হত্যা, নির্যাতন বা সন্ত্রাসী কর্মকাণ্ড সমর্থন করে না। মারামারি-খুনাখুনি ধর্মের অংশ নয়। প্রত্যেক ধর্মেই শান্তির কথা উল্লেখ রয়েছে। কিন্তু এক শ্রেণির মানুষ আছে যারা ধর্মকে বিশ্বাস করে না। আর কিছু শ্রেণীর লোক আছে যারা প্রতিনিয়ত ধর্মকে ব্যবহার করে মারা-মারি খুনা-খুনিতে লিপ্ত থাকে। আর নিজের ধর্মকে সম্মান করার সঙ্গে সঙ্গে অন্যের ধর্মকেও সম্মান করতে হয়। আর অন্য ধর্মকে হেয় করা হলে নিজের ধর্মকেই অসম্মান করা হয়ে যায়।

রোববার (২৪ অক্টোবর) সকালে রাঙামাটির বিলাইছড়ি উপজেলা কেরণছড়ি দশবল বৌদ্ধ বিহারে ২৭তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি এসব  কথা বলে।

কেরণছড়ি দশবল বৌদ্ধ বিহারের কমিটির আয়োজনে সকাল থেকে শুরু হয় দিনব্যাপী কঠিন চীবর দান উৎসব। দিনব্যাপী দানোত্তম কঠিন উপলক্ষে দূর দূরান্ত থেকে পুণ্য সঞ্চয়ী করার জন্য বিভিন্ন এলাকা থেকে শতশত বৌদ্ধ ধর্মাবলম্বী পুণ্যার্থীরা বিহারে সমবেত হয়।

সকালে কঠিন চীবর দান উপলক্ষে বৌদ্ধ বিহারে বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, পানীয় দান, কল্পতরু দানসহ সকল দানীয় বস্তু দান করেন।

এসময় জগতের সব প্রাণীর সুখ শান্তি ও মঙ্গল কামনা করে কঠিন চীবর দানানুষ্ঠানে বিহারে আসা পুন্যার্থীর উদ্দেশ্যে ধর্মীয় দেশনা প্রদান করেন, বিশ্ব মৈত্রী বৌদ্ধ বিহার খুলশী চট্টগ্রামের অধ্যক্ষ ভদন্ত রতুপ্রিয় থের।

পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ বিলাইছড়ি উপজেলা শাখার সভাপতি ভদন্ত আর্য্যলঙ্কার মহাথের সভাপতিত্বে কঠিন চীবর দান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

এ সময় রাঙামাটি জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি জয়সেন তঞ্চঙ্গ্যা, ও বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি অভিলাষ তঞ্চঙ্গ্যাসহ বৌদ্ধ ধর্মীয় নেতৃবৃন্দ ও বিভিন্ন এলাকা থেকে আসা শত শত বৌদ্ধ ধর্মাবলম্বীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রাঙ্গামাটি বিলাইছড়ি উপজেলা কেরণছড়ি দশবল বৌদ্ধ বিহারে অধ্যক্ষ বিপুলজ্যোতি থের।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এমপি, কর্মকান্ড, দীপংকর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 14 =

আরও পড়ুন