প্রধানমন্ত্রীর উপহার ‌‌‍‍‍‍‍‍‍‍’ঘর’ পাচ্ছেন ৭ ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবার

fec-image

দেশের অর্থনৈতিক উন্নয়ন এ দারিদ্র বিমোচন কাটিয়ে উঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের আওতায় সারাদেশের গরিব-অসহায়দের গৃহ নির্মাণ করে দিচ্ছে। ‘যার জমি আছে, ঘর নেই, তার নিজ জমিতে গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় এই ঘরগুলো নির্মাণ করা হচ্ছে’।

প্রধানমন্ত্রীর এই প্রকল্পের আওতায় ২০১৯-২০২০ অর্থবছরে এইবার রাঙামাটির কাপ্তাই উপজেলার সাত ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ঘর নির্মাণ করা দেওয়া হচ্ছে।

কাপ্তাই উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফ আহম্মেদ রাসেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের আওতায় সারাদেশের ন্যায় পাহাড়ি জেলা রাঙামাটির কাপ্তাই উপজেলায় যার জমি আছে, ঘর নেই এমন গরিব-অসহায় সাত ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারকে ঘর তৈরি করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, এই প্রকল্পের জন্য ব্যয় করা হবে ৩৮ লাখ ৫৭ হাজার ৬শত ৪৪ টাকা। ইতিমধ্যে এই প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।

ইউএনও জানান, আগামী ৯জুন দরপত্র জমা দেওয়ার শেষ দিন এবং জুনের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পটি বাস্তবায়নে তদারকি করবেন উপজেলা এলজিইডি দপ্তর।

ইউএনও আরও জানান, সাতটি ঘরের মধ্যে চন্দ্রঘোনা, রাইখালী ও চিৎমরম ইউনিয়নে ১ টি করে এবং কাপ্তাই ও ওয়াগ্গা ইউনিয়নে দু’টি ঘর নির্মাণ করা হবে।

ইতোমধ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে হত-দরিদ্রের তালিকা যাচাই বাচাই করে সুফল ভোগীদের তালিকা করা হয়েছে।

উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম জানান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আত্মসামাজিক উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার দেওয়া বিশেষ ডিজাইন এর ৭ টি ঘর উপজেলার ৫টি ইউনিয়নে হতদরিদ্রের জন্য নির্মাণ করে দেওয়া হবে। এইজন্য দরপত্রের আহ্বান করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউএনও, কাপ্তাই, শেখ হাসিনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − five =

আরও পড়ুন