মাটিরাঙ্গায় এইচএসসি’তে ফলাফল বিপর্যয়

9876829_orig copy

সিনিয়র স্টাফ রিপোর্টার :

পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা ডিগ্রি কলেজের সদ্য প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে বড় ধরনের ফলাফল বিপর্যয় হয়েছে। রোববার প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে বিপর্যয়ে উচ্চ শিক্ষা নিয়ে হতাশ হয়ে পড়েছে শিক্ষার্থী ও অভিভাবকরা।

এবছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডে গড় পাশের হার ৬৩ দশমিক ৪৯ শতাংশ হলেও মাটিরাঙ্গা ডিগ্রি কলেজের গড় পাশের হার ৪২.৮৪ শতাংশ। শিক্ষা বোর্ডের গড় পাশের হার থেকেও অনেক পিছিয়ে উপজেলার এ শিক্ষা প্রতিষ্ঠানটি।

মাটিরাঙ্গা ডিগ্রি কলেজের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৬শ’ ৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ২শ’ ৮৭জন পরীক্ষার্থী। গড় পাশের হার ৪২.৮৪ শতাংশ। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাশের হার ৭২.৯২ শতাংশ। মানবিক বিভাগে পাশের হার ৩৭.৮৪ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাশের হার ৪৫.৯২ শতাংশ। এ কলেজ থেকে কোন শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি।

গেল বছর এইচএসসি পরীক্ষার ফলাফলে অনেকটা এগিয়ে থাকলেও এবারের ফলাফল বিপর্জয় অভিভাবক মহলে প্রভাব ফেলবে বলে মনে করছেন মাটিরাঙ্গার সচেতন মহল। তাদের মতে মাটিরাঙ্গা কলেজের এ ফলাফল কোন ভাবেই গ্রহণযোগ্য হতে পারেনা। ফলাফলের এমন বিপর্যয়ে এ কলেজের পড়ালেখার মান নিয়েও প্রশ্ন তুলেছেন একাধিক অভিভাবক।

এদিকে ফলাফল বিপর্যয়ের কারণ হিসেবে নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী এ প্রতিবেদককে জানায়, কলেজের শিক্ষকরা নিয়মিত ক্লাশ না করে নিজেদের মধ্যে গ্রুপিং নিয়ে ব্যস্ত থাকায় আমাদের এ পরিণতি। শিক্ষকদের শিক্ষকসুলভ আচরণের অভাবের ফসল এ ফলাফল। অন্যদিকে ছাত্র-ছাত্রীদের নিয়মিত ক্লাস না করার কারণেই এ ফলাফল হয়েছে বলে দাবী একাধিক শিক্ষকের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − 6 =

আরও পড়ুন