মাটিরাঙ্গায় পার্বত্য চট্টগ্রাম ভূমি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

10.01

সিনিয়র রিপোর্টার:

পার্বত্য চট্টগ্রামের হেডম্যান ও কার্বারী এবং জনপ্রতিনিধিদের দায়িত্ব পালনে দক্ষতা অর্জনের লক্ষ্যে ‘পার্বত্য চট্টগ্রাম ভুমি ব্যবস্থাপনা বিষয়ক’ দুই দিন ব্যাপী কর্মশালা রোববার বিকালে সম্পন্ন হয়েছে। বেসরকারি এনজিও সংস্থা কারিতাস সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প (আইসিডিপি)‘র উদ্যোগে মাটিরাঙ্গা ইউনিয়ন পরিষদের হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় নির্বাচিত বিশ জন স্থানীয় কার্বারী অংশ গ্রহণ করেন।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক হিরনজয় ত্রিপুরা। কারিতাস সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প (আইসিডিপি)‘র জুনিয়র কর্মসূচি কর্মকর্তা কিশোর ত্রিপুরার সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এ্যাড. অনুপম চাকমা ও মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া।

কারিতাস‘র মাটিরাঙ্গা উপজেলা সমাজ উন্নয়ন কর্মকর্তা (সিডিও) সাইমন শ্যামল আসাম এর পরিচালনায় গুইমারা ইউনিয়ন পরিষদের সদস্য তানিমং মারমা ও গকুলপাড়া‘র কার্বারী বিবিন্দ্র ত্রিপুরা প্রমূখ বক্তব্য রাখেন।

পার্বত্য চট্টগ্রামের বর্তমান প্রেক্ষাপটে ভূমি সমস্যা অন্যতম প্রধান আলোচিত বিষয় উল্লেখ করে বক্তারা বলেন, স্থানীয় আইন সম্পর্কে ধারণা না থাকার কারণে ভূমি সমস্যাকে কেন্দ্র করে বিভিন্ন সময় নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে। প্রশিক্ষণের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে বলেন, প্রশিক্ষণকে ব্যাক্তি জীবনে কাজে লাগাতে হবে।

প্রথাগত রীতিনীতি ও সামাজিক ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা থাকতে হবে উল্লেখ করে তারা বলেন, পর্যায়ক্রমে সকল কারবারীকে প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান লাভের সুযোগ করে দিতে হবে। পার্বত্য চট্টগ্রামের ভুমি সমস্যা নিরসন ও নিজেদের কাজ সম্পর্কে এই ধরনের কর্মশালা সহায়ক ভূমিকা রাখবে বলেও বক্তারা আশা প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কর্মশালা, প্রশিক্ষণ, ভূমি ব্যবস্থাপনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 3 =

আরও পড়ুন