রামগড়ে পাহাড় কাটা ও অবৈধ বালু উত্তোলনের দায়ে বাঘা জসিমের জেল

fec-image

খাগড়াছড়ির রামগড়ে  পাহাড় কাটা ও  অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে জসিম উদ্দিন প্রকাশ বাঘা জসিম নামে এক ব্যক্তির ৩ লাখ টাকা অর্থদন্ড, অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। দণ্ডিতব্যক্তি রামগড় পৌরসভার ৭ নং ওয়ার্ডের নজীরটিলার বাসিন্দা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকাল ৪ টার দিকে ভ্রাম্যমান আদালত এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাশ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নজিরটিলা নামক স্থানে পরিবেশ বিপন্ন করে পাহাড় কাটা এবং এর সন্নিকটে আবাসিক এলাকার ভিতরে ইজারা ব্যতীত অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে ভ্রাম্যমান আদালত ঐ এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় পাহাড় কাটা ও অবৈধভাবে বালু উত্তোলনের হোতা মো. জসিম উদ্দিন ওরফে বাঘা জসিম (৫৭)কে ঘটনাস্থলে আটক করা হয়।

এ সময় ভ্রাম্যমান আদালত আটককৃত ব্যক্তিকে “পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫” এর ৬(খ) ধারা লংঘনের অপরাধে একই আইনের ১৫ ধারা মোতাবেক ২ লাখ টাকা অর্থদণ্ড ও অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং “বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০” এর ৪(খ) ধারা লংঘনের অপরাধে এই আইনের ১৫ (১) ধারায় ১ লাখ টাকা অর্থদণ্ড ও অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

সহকারি কমিশনার(ভূমি) ওনির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাশ বলেন, আসামি অর্থদণ্ডের অর্থ পরিশোধ করতে অপারগতা প্রকাশ করায় তাকে সাজা পরোয়ানামূলে কারাগারে প্রেরণের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বালুসহ অন্যান্য রাষ্ট্রীয় সম্পদ রক্ষা এবং পাহাড় কাটা প্রতিরোধসহ পরিবেশের সুরক্ষায় এ ধরনের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।

এছাড়াও স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে জানান, দণ্ডিত জসিম উদ্দিন ওরফে বাঘা জসিম দীর্ঘদিন ধরে পাহাড় কাটার সাথে জড়িত। আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের নাম ভাঙ্গিয়ে তিনি এ ধরণের অপরাধ করেন। ভয়ে এলাকার কেউ তার এসব অবৈধ কর্মকান্ডের প্রতিবাদ করার সাহস পেতেন না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কারাদণ্ড, জরিমানা, দায়ে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন