অদৃশ্য শক্তির কারণে পার্বত্য চট্টগ্রামের ভূমি বন্দোবস্তি বন্ধ: ফিরোজা বেগম চিনু

রাঙামাটি

স্টাফ রিপোর্টার :

অদৃশ্য শক্তির কারণে পার্বত্য চট্টগ্রামের ভূমি বন্দোবস্তি বন্ধ হয়ে আছে বলে অভিযোগ করেছেন মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। তিনি বলেন, তৎকালিন সাবেক উপমন্ত্রী মণি স্বপন দেওয়ানের একটি লিখিত আবেদনের প্রেক্ষিতে পার্বত্য চট্টগ্রামের বন্দোবস্তি প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়। যে প্রক্রিয়া এখনো পর্যন্ত বলবৎ রয়েছে। যার কারণে পার্বত্যাঞ্চলের ভূমি সমস্যা সমাধান করা যাচ্ছে না।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বিজয় দিবস উপলক্ষে রাঙামাটি জেলা পরিষদের উদ্যোগে পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পার্বত্য শান্তি চুক্তির ধারা অনুযায়ী পার্বত্য এলাকার উন্নয়ন করবে জেলা পরিষদ, আর ভূমি নিয়ন্ত্রণ বন্দোবস্তি দিবে জেলা প্রশাসন। কিন্তু তার পরেও কেন এ ভূমি বন্দোবস্তি বন্ধ হয়ে আছে। পার্বত্যাঞ্চলের ৪০ হাজারেরও বেশি ভূমি বন্দোবস্তির আবেদন জমা রয়েছে। তিনি সংসদে পার্বত্যবাসীর পক্ষ হয়ে পার্বত্য চট্টগ্রামের ভূমি বন্দোবস্তি প্রক্রিয়া পুনোরাই শুরু করার আশ্বাস দেন।

রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, মুক্তিযোদ্ধাদের দাবী অনুযায়ে রাঙামাটি জেলা পরিষদের পক্ষ থেকে তাদের একটি কার্যালয় নির্মাণ করে দেওয়া হবে। এর আগে তাদের জন্য একটি জমি প্রয়োজন। জমির বন্দোবস্তি হয়ে গেলে মুক্তিযোদ্ধাদের কার্যালয়ের নির্মাণ প্রক্রিয়া দ্রুতগতিতে করা সম্ভব হবে।

পরে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের জেলা পরিষদ হতে সম্মাননা প্রদান করা হয়।

রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান নিখিল কুমার চাকর্মা সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তফা জামান, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. সাদেক আহম্মদ, রাঙামাটি জেলা মুক্তিযোদ্ধার সভাপতি রবার্ট রনাল পিন্টু, জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও মুক্তিযোদ্ধা হাজী মো. কামাল উদ্দিন, জেলা পরিষদের নারী সদস্য শামীম রশিদ প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন