অপহরণের চারদিন পর খাগড়াছড়ির মেজরপাড়া বুদ্ধ বিহার এলাকা থেকে সেনা কর্মকর্তার জামাতা উদ্ধার

মুক্তি

পার্বত্যনিউজ রিপোর্ট:

অপহরণের চারদিন পর খাগড়াছড়ির মেজর পাড়া বুদ্ধ বিহার এলাকা থেকে উদ্ধার করা হলো সেনাকর্মকর্তা ব্রিগ্রেডিয়ার তুষার কান্তি চাকমার জামাতা সৌরভ চাকমা ও তার সঙ্গী রিকি চাকমাকে। আজ রাত ১০.৫০ মিনিটে তাদের উদ্ধার করা হয়। সেনাবাহিনীর অপারেশনে তাদের উদ্ধার করা হয়েছে বলে খাগড়াছড়ি সেনা রিজিয়নের সেনা কর্মকর্তা মেজর মইন পার্বত্যনিউজকে নিশ্চিত করেছে।

বিভিন্ন সূত্র অপহরণকারী হিসাবে জেএসএস সংস্কারপন্থী গ্রুপকে চিহ্নিত করলেও গ্রুপটি তা স্বীকার করেনি। তবে টিনটিনকে ১০ লক্ষ টাকার মুক্তিপণ দিয়ে সমঝোতার মাধ্যমে মুক্তি দেয়া হয়েছে এবং পরিকল্পনা অনুযায়ী তাকে উদ্ধার দেখানো হয়েছে বলে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন মহলে খবর ছড়িয়ে পড়ে। কিন্তু মেজর মইন বা অপহৃতের স্বজনরা কেউই এ খবরের সত্যতা স্বীকার করেননি। মেজর মইন রাত ১২.৩০ মিনিটে পার্বত্যনিউজকে বলেন, উদ্ধার এলাকা রাঙামাটি জেলার অন্তর্ভূক্ত হলেও তা খাগড়াছড়ি সেনা রিজিয়নের অপারেশনাল এলাকার আওতাভুক্ত। তিনি বলেন, সেনাবাহনীর ব্যাপক তল্লাশীর মুখে সন্ত্রাসীরা ক্রমাগত ঘেরাও হয়ে পড়ছিল। একপর্যায়ে তাদের লুকানোর স্থান খুবই সঙ্কুচিত হয়ে পড়ায় অপহৃতকে ফেলে রেখে গা ঢাকা দেয় অপহরণকারীরা। রাতেই টিনটিনকে খাগড়াছড়ি জেলা সদরে এনে রাখা হয়েছে।

উল্লেখ্য গত ১৪ এপ্রিল রাঙামাটি জেলার নানিয়ারচরের ক্যাঙ্গালছড়ি থেকে বাংলাদেশ সেনাবাহিনীর উর্দ্ধতন কর্মকর্তার মেয়ের এ জামাইকে অপহরণ করে পাহাড়ী সন্ত্রাসীরা। তবে গত ১৪ এপ্রিল এই অপহরণের ঘটনা ঘটলেও রহস্যজনকভাবে বিষয়টি এতোদিন গণমাধ্যমের দৃষ্টিতে আসেনি। অপহৃত ব্যাক্তির নাম সৌরভ চাকমা। তার ডাক নাম টিনটিন। টিনটিন রাঙামাটির জনপ্রিয় সঙ্গীত শিল্পী। পাহাড়ের একাধিক স্থানীয় সূত্র জানায়, খাগড়াছড়িতে চাকমাদের সবচেয়ে বড় সামাজিক উৎসব ‘বিঝু’তে যোগদান শেষে রাঙামাটি ফেরার পথে নানিয়ারচর থানার মহালছড়ির দুর্গম কাঙালছড়িতে সন্ত্রাসীরা তাকে অপহরণ করে। এসময় তিনি সিএনজিতে করে খাগড়াছড়ি ফিরছিলেন। এসময় অপহরণকারীরা তার সঙ্গীকেও ধরে নিয়ে গেছে।

খাগড়াছড়ি ও রাঙামাটির গোয়েন্দা ও সেনাবাহিনীর সূত্রগুলো নিশ্চিত করেছে, অপহৃত সৌরভ চাকমার শশুর ব্রিগ্রেডিয়ার তুষার কান্তি চাকমা বর্তমানে সেনা সদরে ব্রিগ্রেডিয়ার হিসাবে কর্মরত রয়েছেন। মেজর জেনারেল অনুপ চাকমা অবসর গ্রহণের পর তুষার কান্তি চাকমা সেনাবাহিনীতে কর্মরত উপজাতীয় সদস্যদের মধ্যে সবচেয়ে সিনিয়র। অন্যদিকে সৌরভ চাকমা সম্পর্কে চাকমা রাজা দেবাশীষ রায়ের শ্যালক- তার আগের স্ত্রীর ভ্রাতা বলে জানা গেছে। টিটিনের বাবা গণপূর্ত বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী হওয়ায় অপহরণকারীরা মোটা অঙ্কের মুক্তিপণ দাবী করছে। বিভিন্ন সূত্র মারফত জানা গেছে এই মুক্তিপণের পরিমাণ এক কোটি টাকা।

টিনটিন চাকমার স্ত্রী ত্রিমিদা চাকমা ঢাকার একটি বিদেশি সংস্থায় তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন। তিনি শুক্রবার কালের কণ্ঠকে বলেন, ‘গত চার দিন ধরে আমার স্বামী নিখোঁজ রয়েছেন। অপহরণকারী গ্রুপটির রাজনৈতিক পরিচয় এখনো জানা যায়নি। কোনো পক্ষ মুক্তিপণও দাবি করেনি। তবে টেলিফোনে বেনামে আমাদের ভয়-ভীতি দেখানো হচ্ছে।’

ত্রিমিদা চাকমা জানান, তাৎক্ষণিকভাবে বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হয়েছে। তারা টিনটিন চাকমাকে উদ্ধারের চেষ্টা করছেন। ‘ফুরামন’ নামক সংগীতদলের প্রধান শিল্পী টিনটিন চাকমা কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত নন এবং তার কোনো ব্যক্তিগত শত্রু নেই বলেও তিনি উল্লেখ করেন।

স্থানীয় নিরাপত্তা সূত্রগুলো এখন পর্যন্ত অপহরণকারীদের পরিচয় ও অবস্থান নিশ্চিত করতে পারেনি। তবে এলাকাটি পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ’র নিয়ন্ত্রণাধীন। এ ছাড়াও সেখানে জেএসএস সংস্কারপন্থী গ্রুপেরও শক্ত অবস্থান রয়েছে। ফলে এই দুই গ্রুপের সন্ত্রাসীরাই এ অপহরণের সাথে জড়িত বলে ধারণা করেছে স্থানীয় নিরাপত্তা সূত্রগুলো। কিন্তু এখন পর্যন্ত কোনো গ্রুপই এ অপহরণের দায়িত্ব স্বীকার করেনি। তবে টিনটিনকে উদ্ধারে জোর তল্লাশী চালাচ্ছে স্থানীয় সকল নিরাপত্তা সংস্থা।

এ অপহরণের ঘটনায় নানিয়ার চর থানায় ১৫ এপ্রিল একটি মামলা হয়েছে। পুলিশ এ মামলায় এখন পর্যন্ত তিনজনকে গ্রেফতার করেছে। এদিকে রাঙামাটি জেলার সহকারি পুলিশ সুপার আবুল কালাম আজাদ জানিয়েছেন, অপহরণের ঘটনায় জড়িত থাকার সন্দেহে তিনজনকে আটক করেছে পুলিশ। অপহৃতদের উদ্ধারে যৌথবাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। তাছাড়া অনেকটাই অগ্রগতি হয়েছে অতিশীঘ্রই রহস্যের জট খুলবে।

উল্লেখ্য, ২০০১ সালে মুক্তিপণের দাবিতে চুক্তিবিরোধী গ্রুপটি ওই একই এলাকায় তিনজন বিদেশিকে এক মাস অপহরণ করে আটকে রেখেছিল।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন