আজ কি সুযোগ হবে লিটন-মোস্তাফিজের

fec-image

এবারের আইপিএলে মোস্তাফিজুর রহমান দুই ম্যাচ খেললেও প্রথমবারের মতো আইপিএলে সুযোগ পাওয়া লিটন দাস অভিষেকের অপেক্ষায়।

বাংলাদেশি ওপেনার দলে যোগ দেওয়ার পর কলকাতা নাইট রাইডার্স তিন ম্যাচ খেললেও এখনো তাঁকে একাদশে সুযোগ দেয়নি দলের ম্যানেজমেন্টরা। তবে টুর্নামেন্টে আজ অভিষেক হওয়ার সুযোগ রয়েছে তাঁর।

আইপিএলের শুরু থেকেই দলের সঙ্গে থাকায় একাদশে নিয়মিত সুযোগ পেয়েছেন রহমতউল্লাহ গুরবাজ। তবে ম্যানেজমেন্টকে খুব একটা ভালো প্রতিদান দিতে পারেননি আফগানিস্তানের ওপেনার। পাঁচ ম্যাচের মধ্যে দ্বিতীয়টিতে ফিফটি করলেও শেষের দুই ইনিংসে দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি তিনি। চতুর্থ ম্যাচে আবার ডাক মেরেছেন মারকুটে এই ব্যাটার। ফলে আজ রাতে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে কলকাতার একাদশে তাঁকে না দেখার সম্ভাবনাই বেশি।

এতে করে অভিষেক হতে পারে লিটনের। তবে বাংলাদেশি ব্যাটারের বড় প্রতিদ্বন্দ্বী জেসন রয়। গুরবাজের মতো ওপেনিংয়ে ব্যাট করেন ইংল্যান্ডের ব্যাটারও। ফলে আফগান ব্যাটারের পরিবর্তে তাঁকেও ভাবতে পারেন কলকাতার কোচ চন্দ্রকান্ত পণ্ডিত। তা ছাড়া ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে বিধ্বংসী ব্যাটিংয়ের উদাহরণও রয়েছে তাঁর। সঙ্গে এর আগের মৌসুমগুলোতে আইপিএলে খেলার অভিজ্ঞতা তো রয়েছেই।

তবে রয়ের চেয়ে লিটন যেখানে এগিয়ে আছেন, তা হচ্ছে ওপেনিং ব্যাটারের সঙ্গে উইকেটরক্ষক হওয়ায়। গুরবাজ ইনিংস উদ্বোধনের সঙ্গে উইকেটের পেছনেও দায়িত্ব পালন করতে পারদর্শী। আজ যদি তাঁকে একাদশে না খেলানো হয় তাহলে উইকেটের পেছন দাঁড় করানোর জন্য একজনকে লাগবে কলকাতার। আর সেটা রয়কে দিয়ে হবে না। সে ক্ষেত্রে লিটনকে সুযোগ দিতে পারে কলকাতা।

ভারতীয়দের মধ্যে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করতে পারেন নারায়ণ জগাদিসন। উইকেটের পেছনের কাজটা করতে পারলেও সামনের কাজে দলকে ভরসা দিতে পারেননি এই ব্যাটার। এখন পর্যন্ত তিন ম্যাচে মাত্র ৪২ রান করেছেন তিনি। সর্বশেষ ম্যাচে আবার ডাক মেরেছেন তিনি। এ দিক থেকেও লিটনের সুযোগ রয়েছে।

এ ছাড়া সাম্প্রতিক সময়ে লিটনের পারফরম্যান্সও দুর্দান্ত। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মোট ১৩৫ রান করেছেন তিনি। এর মধ্যে ৪১ বলে ৮৩ রানের দুর্দান্ত এক ইনিংসও রয়েছে। সব মিলিয়ে আজ লিটনের অভিষেকের সম্ভাবনা জোরালো রয়েছে।

গুরবাজের সঙ্গে একাদশে সুযোগ পাওয়া অন্য তিন বিদেশি ক্রিকেটারেরও পারফরম্যান্স ভালো না। বোলিংয়ে সুনীল নারাইন কাজটা ঠিকঠাক করলেও তাঁর স্বদেশি আন্দ্রে রাসেলের পারফরম্যান্স একদম বাজে। পাঁচ ইনিংসের মধ্যে মাত্র দুটিতে দুই অঙ্কের রানের দেখা পেয়েছেন তিনি। সর্বোচ্চ ৩৫ রানের স্কোরটি দলের প্রথম ম্যাচে। বোলিংয়ে মাত্র ৩ উইকেট। অন্যদিকে পেস বোলিংয়ের নেতা হতে পুরোপুরি ব্যর্থ লকি ফার্গুসন। ৩ ম্যাচে মাত্র ১ উইকেট পেয়েছেন তিনি। আর রান দিচ্ছেন মুক্ত হস্তে। এই তিনজনের মধ্যে একজনকে বেঞ্চে বসিয়ে দিতে পারে কলকাতা। সে ক্ষেত্রে নিউজিল্যান্ডের পেসার ফার্গুসনের ওপর খড়্গটা পড়তে পারে। তাঁকে বসিয়ে দেশীয় একজন পেসার নিতে পারে। এতে করে লিটনের সুযোগ আরও সহজ হতে পারে।

রাতে লিটনের সুযোগ থাকলেও মোস্তাফিজের একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম। দুই ম্যাচে সুযোগ পেয়ে দিল্লির বোলিংয়ে ভরসা হতে পারেননি তিনি। দুই ম্যাচে মোট ৭৯ রান দিয়ে মাত্র ১ উইকেট পেয়েছেন কাটার মাস্টার। তবে আইপিএলের গত মৌসুমগুলোতে ভালো কিছু করায় আরেকটি সুযোগ পেতেও পারেন একসময়ের রহস্যময় এই পেসার। আর সবকিছু যদি মিলে যায়, তাহলে আইপিএলের রাতের ম্যাচটি হতে পারে মোস্তাফিজ বনাম লিটনের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন