প্রথমবারের মতো দেশে আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলন হতে চলেছে

international buddhist conferance

পার্বত্যনিউজ ডেস্ক:

দেশে প্রথমবারের মতো দু’দিনব্যাপী আন্তর্জাতিক বুড্ডিস্ট সম্মেলন হতে যাচ্ছে। বাংলাদেশের বৌদ্ধ পুরাকীর্তি, স্থাপত্য, ঐতিহাসিক নিদর্শন, সাংস্কৃতিক ঐতিহ্য এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের বৌদ্ধ নিদর্শনগুলো তুলে ধরা হবে এ সম্মেলনে। ১৩টি দেশের অংশগ্রহণে ২৭-২৮ অক্টোবর অনুষ্ঠিতব্য এ সম্মেলন দেশের পর্যটন খাতের জন্য সুফল বয়ে আনবে বলেই আশা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশসহ ১৩টি দেশের পর্যটনমন্ত্রী, পর্যটন সংশ্লিষ্ট বিশেষজ্ঞ, ব্যবসায়ী, প্রত্নতাত্ত্বিক, বৌদ্ধ সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তি ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা এতে অংশ নেবেন। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে পর্যটন বর্ষ-২০১৬ ঘোষণা করবেন বলেও জানিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত দেশে পর্যটকের আনাগোনা বেশি থাকে। এর মধ্যে আবার ২০১৬ সাল পর্যটন বর্ষ পালন করা হবে রাষ্ট্রীয়ভাবে। এজন্য সরকারের পাশাপাশি প্রস্তুতি নিচ্ছে ব্যবসায়ীরাও। ১০ লাখ পর্যটক দেশে আনার পরিকল্পনা রয়েছে সরকারের। সব মিলিয়ে এ সম্মেলনটির জন্য এ সময়টাকেই মোক্ষম জ্ঞান করছেন আয়োজকরা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, বুড্ডিস্ট সম্মেলনে জাতিসংঘের ওয়ার্ল্ড ট্যুরিজম অরগানাইজেশনের মহাসচিব তালিব রাফাইসহ ১৩টি দেশের পর্যটনমন্ত্রী এবং সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নেবেন।

সম্মেলনে অংশ নিতে চীন, জাপান, কোরিয়া, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, ভুটান, নেপাল, ভারত, শ্রীলংকাকে আমন্ত্রণ জানানো হয়েছে। সম্মেলনে খ্যাতনামা পর্যটন বিশেষজ্ঞরা বক্তব্য রাখবেন। এ ছাড়া পর্যটন সংশ্লিষ্ট বিনিয়োগকারী, এনজিও প্রতিনিধিরাও অংশ নেবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন