ইউএনডিপি’র বিতর্কিত কর্মকান্ডের প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন ও স্মারকলিপি দিয়েছে পার্বত্য যুব ফ্রন্ট

Rangamati HumenChain Pic-26.08.13

আলমগীর মানিক, রাঙামাটি:
ইউএনডিপি’র মাধ্যমে বৃহত্তর পার্বত্য এলাকার একতরফা ভাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়ন কাজে অর্থ ব্যয় এর প্রতিবাদে রাঙামাটি শহরে মানব বন্ধন করে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে পার্বত্য যুব ফ্রন্ট নামে একটি সংগঠন। সোমবার বেলা এগারটার সময় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শুরু হওয়া মানব বন্ধন প্রায় ঘন্টাব্যাপী চলে।

পার্বত্য যুব ফ্রন্ট রাঙামাটি জেলা কমিটির সভাপতি মোঃ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ, সাধারণ সম্পাদক মোঃ শাহ জাহান, কাজী মোহাম্মদ জালোয়া, মোঃ আফসার উদ্দিন ও মির্জা মাসুদ প্রমুখ নেতৃবৃন্দ। পরে মানব বন্ধন শেষে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শামীমের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করে সংগঠনটির নেতৃবৃন্দ। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ইউ.এন.ডিপি পার্বত্য এলাকায় আর্থ-সামাজিক উন্নয়নে পার্বত্য এলাকায় কোটি কোটি টাকা ক্ষুদ্র নৃ-গোষ্টি তথা উপজাতী সম্প্রদায়ের জন্য খরচ করছে। প্রকৃত পক্ষে পার্বত্য অঞ্চলে কোন ধরণের উন্নয়ন করা হচ্ছে না। উক্ত টাকার সিংহভাগ আত্মসাৎ সহ আর্থ-সামাজিক উন্নয়নের নামে পকেট ভারী হচ্ছে। তদন্ত করা একান্ত প্রয়োজন।

বর্তমানে পার্বত্য জেলা পরিষদের অধীন শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কার্যক্রম গুলো হস্তান্তর করা হয়েছে। উক্ত সংস্থার কার্যক্রম ক্ষুদ্র নৃ-গোষ্টির উন্নয়নে জেলা পরিষদ ক্ষুদ্র অংশ ব্যয় করে প্রকল্পের সমুদয় টাকা আত্মসাৎ করে চলেছেন। এইভাবে দীর্ঘদিন চলার ফলে বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। পার্বত্য চট্টগ্রামে সকল সম্প্রদায়ের আর্থ-সামাজিক উন্নয়নে সুষম বন্টন প্রক্রিয়া বা অংশীদার করে উপজাতী ও বাঙ্গালীদের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্প গ্রহণে সরকারের হস্তক্ষেপ কামনা করছি। বিগত ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর আপনার নেতৃত্বে উপজাতী সম্প্রদায়ের এক অংশ জনসংহতি সমিতির নামে সরকারের সাথে শান্তি চুক্তি করেন। আন্তর্জাতিক মহল কে খুশি করতে গিয়ে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এলাকায় বসবাসরত বৃহত্তর বাঙ্গালী সম্প্রদায়কে উপেক্ষা করে এ চুক্তি সম্পাদিত হয়।

১৯৯৭ সালের পর হইতে জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউ.এন.ডি.পি পার্বত্য এলাকায় আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কাজ শুরু করে। কিন্তু প্রকল্পগুলির অংশীদারিত্ব শুধু উপজাতী সম্প্রদায়কে করা হইয়াছে। অথচ তিন পার্বত্য জেলায় বসবাসরত বৃহত্তর বাঙ্গালী জনগোষ্টিকে এসব প্রকল্পে সম্পৃক্ত করা হয় নাই। জাতিসংঘের সনদের পরিপন্থি। কোন উন্নয়ন সংস্থা যখন কোন এলাকায় কাজ করে তখন শ্রেণী বিন্যাস বা সম্প্রদায় চিন্তা করে কাজ করা সঠিক নয়। বর্তমানে পার্বত্য এলাকায় বসবাসরত বাঙ্গালীগণ অক্লান্ত পরিশ্রম করে কৃষি ও ফলজ উৎপাদন করে অর্থনৈতিকভাবে পার্বত্য এলাকার জনগণ জীবিকা অর্জন করছে। পরিত্যাক্ত জায়গায় ফসল উৎপাদনের মাধ্যমে জনগণের আর্থিক ও সামাজিক কাজের অংশীদার হয়েছেন। পার্বত্যাঞ্চলে ঐক্য শান্তি ও সম্প্রীতি চাই উল্লেখ করে একটি জাতিকে উন্নয়ন থেকে বঞ্চিত করার বৈষম্য মূলক নীতি হতে বের হওয়ার সুষ্ঠুপথ খোঁজার জন্য প্রধানমন্ত্রীর নিকট আবেদন জানানো হয়েছে প্রদত্ত স্মারকলিপিতে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “ইউএনডিপি’র বিতর্কিত কর্মকান্ডের প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন ও স্মারকলিপি দিয়েছে পার্বত্য যুব ফ্রন্ট”

  1. মানববন্ধন করার জন্য সংগঠনটিকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন