ইউপিডিএফের ৪ নেতাকে হত্যার প্রতিবাদে মাসব্যাপী বাজার বয়কট কর্মসূচি শুরু

fec-image

ইউপিডিএফ প্রসীত সমর্থিত গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিপুল চাকমাসহ চার জনকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে সংগঠনটির ডাকে মাসব্যাপী খাগড়াছড়ির পানছড়ি বাজার বয়কট কর্মসূচি আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে। এই কর্মসূচির ফলে বাজারে আসছেন না পাহাড়িরা। এরফলে বাজারে বেচাকেনা কমে আসবে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

এদিকে পানছড়িতে হত্যাকাণ্ডের সময় অপহৃত ইউপিডিএফ প্রসীত গ্রুপের ৩ নেতাকে উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে নিরাপত্তা বাহিনী লতিবান ইউনিয়নের তারাবনছড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে। উদ্ধারকৃতদের পুলিশের মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধিদের উপস্থিতিতে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

উদ্ধারকৃতরা হলেন, ইউপিডিএফ প্রসীত গ্রুপের পানছড়ির সংগঠক নিতী দত্ত চাকমা, হরি কমল ত্রিপুরা ও মিলন ত্রিপুরা।

সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। এক পর্যায়ে একটি জুম ঘরে হাত ও মুখ বাঁধা অবস্থায় অপহৃতদের উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

বিষয়টি নিশ্চিত করে পানছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সফিউল আজম জানান, উদ্ধারকৃতদের স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

এর আগে ২০১৮ সালেও পানছড়ি বাজার বয়কট করেছিলো আঞ্চলিক রাজনৈতিক দল ‘ইউপিডিএফ’ প্রসীত গ্রুপ।

উল্লেখ, গত সোমবার (১১ ডিসেম্বর) রাত ১০টার দিকে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার দুর্গম সীমান্ত এলাকার পাহাড়ি জনপদ পুজগাং এর অনিলপাড়া এলাকায় প্রতিপক্ষের গুলিতে নিহত হন ইউপিডিএফ প্রসীত গ্রুপের অঙ্গ-সহযোগী সংগঠন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিপুল চাকমা, পিসিপির কেন্দ্রীয় সহ-সভাপতি সুনীল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের নেতা লিটন চাকমা ও ইউপিডিএফ সদস্য রুহিন বিকাশ ত্রিপুরা।

এ হত্যাকাণ্ডের প্রতিবাদে খাগড়াছড়িতে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করে ই্উপিডিএফ প্রসীত গ্রুপ। কর্মসূচির মধ্যে রয়েছে, ১৩ থেকে ১৫ ডিসেম্বর প্রতিবাদ সমাবেশ ও শোক সভা, বিভিন্ন স্থানে কালো পতাকা উত্তোলন, ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি ২০২৪ পর্যন্ত পানছড়ি বাজার বয়কট। (প্রয়োজনে বয়কটের মেয়াদ বাড়ানো হতে পারে) ১৭ ডিসেম্বর পানছড়ি উপজেলাব্যাপী সাধারণ ধর্মঘট ও ১৮ ডিসেম্বর খাগড়াছড়ি জেলাব্যাপী সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউপিডিএফ, প্রতিবাদ বাজার বয়কট, হত্যা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন