ইমরান না নওয়াজ, কে হচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

fec-image

পাকিস্তানের রাজনৈতিক সমীকরণ প্রতিদিনই পরিবর্তন হচ্ছে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এক মাসের বেশি সময় ধরে কারাগারে। তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা আছে। তিনি সহসা মুক্তি পাবেন এমনটা হলফ করে বলা যায় না। কারণ, অক্টোপাসের মতো তাঁকে মামলা ঘিরে ধরেছে। এ ক্ষেত্রে তাঁকে প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল নিরপেক্ষতা বজায় রেখে যতটুকু সুযোগ দিতে পারতেন, সেই সুযোগও শেষ হয়ে যাচ্ছে। কারণ, ১৬ সেপ্টেম্বর তিনি অবসরে যাবেন। তবে যাওয়ার আগে একটি ‘সুখকর’ রায় দিয়ে যেতে চেয়েছেন। তবে তিনি যে রায়ই দেন না কেন, ইমরানের রাজনৈতিক ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে উঠেছে।

আগামী তিন থেকে চার মাসের মধ্যে দেশটিতে সাধারণ নির্বাচন আয়োজনের কথা বলেছেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী। এই নির্বাচনের আগে পাকিস্তানের আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ যুক্তরাজ্য থেকে দেশে ফিরবেন বলে তাঁর দলের পক্ষ থেকে বলা হচ্ছে। আর নির্বাচনের মাধ্যমে তাদের দল ক্ষমতায় এলে নওয়াজ শরিফই হবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। পিএমএল-এন নেতা সাইফ-উল-মুলুক খোখার বলেছেন, নওয়াজ শরিফ আগামী ১৫ অক্টোবর যুক্তরাজ্যের রাজধানী লন্ডন থেকে পাকিস্তানের লাহোরে পৌঁছাবেন। বিমানবন্দরে তাঁকে লাখো মানুষ স্বাগত জানাবেন। স্বেচ্ছা নির্বাসন শেষে দেশে ফিরে নওয়াজ শরিফ কী ভূমিকা নেবেন, সে সম্পর্কে ধারণা দিতে শুরু করেছেন তাঁর দলের নেতারা।

সব শেষ গত রোববার পিএমএল-এনের পাঞ্জাব প্রদেশের মুখপাত্র আজমা বুখারি বলেছেন, দেশে ফিরে নওয়াজ শরিফ ‘প্রতিষ্ঠানবিরোধী’ (অ্যান্টি-এস্টাবলিশমেন্ট) অবস্থান গ্রহণ করবেন না। পাকিস্তানে ‘এস্টাবলিশমেন্ট’ শব্দ দিয়ে সাধারণত দেশটির ক্ষমতাধর সেনাবাহিনীকে বোঝানো হয়। এ অবস্থায় পিএমএল-এনের একটি অংশ মনে করছে, নওয়াজের পাকিস্তানে ফেরার এখনই আদর্শ সময়। তবে তিনি পাকিস্তানের জন্য কী রোডম্যাপ দেন, সে বিষয়টি দেখার রয়েছে।

খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন