ইসরায়েলের কাছ থেকে ১১৪ মিলিয়ন ডলার পেয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ: নরওয়ে

fec-image

ইসরায়েলের কাছ থেকে ১১৪ মিলিয়ন ডলার পেয়েছে পশ্চিম তীরের শাসক ফিলিস্তিনি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) নরওয়ে এই তথ্য জানিয়েছে। দেশটি বলেছে, জব্দকৃত কর তহবিল নিয়ে একটি সমঝোতায় এই অর্থ দিয়েছে ইসরায়েল। শিগগিরই আরও তহবিল পাবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

১৮ ফেব্রুয়ারি নরওয়ে জানিয়েছিল, ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য সংগৃহীত তহবিল স্থানান্তরে সহযোগিতায় রাজি হয়েছে তারা। পশ্চিমা অর্থায়নে নির্ভরশীল কর্তৃপক্ষের জন্য এটি গুরুত্বপূর্ণ তহবিল।

নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গারহ স্টোয়েরি বলেছেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষের ভেঙে পড়া ঠেকাতে এই অর্থ খুব প্রয়োজনীয়। ফিলিস্তিনের গুরুত্বপূর্ণ সেবা নিশ্চিত, শিক্ষক ও স্বাস্থ্যকর্মীদের মজুরি পরিশোধের তহবিল জোগাবে।

নির্দিষ্ট তারিখ বা অঙ্ক না জানিয়ে তিনি বলেছেন, আসন্ন দিনগুলোতে আরও অর্থ স্থানান্তর হতে পারে।

ইসরায়েলের দখলে থাকা পশ্চিম তীরে সীমিত স্বশাসনের চর্চা করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ১৯৯০ দশকের অন্তর্বর্তী শান্তি চুক্তির আওতায় ফিলিস্তিনিদের পক্ষ থেকে কর সংগ্রহ করে ইসরায়েলের অর্থ মন্ত্রণালয়। পরে তা মাসিক ভিত্তিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে স্থানান্তর করা হয়। কিন্তু ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর তা আটকে দেওয়া হয়।

ইসরায়েলি ভূখণ্ড দিয়ে ফিলিস্তিনি ভূখণ্ডে আমদানিকৃত পণ্যের কর সংগ্রহ করে ইসরায়েল। ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে স্থানান্তরের আগে ৩ শতাংশ কমিশন কেটে রাখে ইসরায়েল। গাজা ও মিসরের মধ্যকার রাফা ক্রসিং ছাড়া ফিলিস্তিনি ভূখণ্ডের প্রবেশ পথের নিয়ন্ত্রণ ইসরায়েলের হাতে। চুক্তি মোতাবেক নরওয়ে এই প্রক্রিয়ায় মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা রাখে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরায়েল, নরওয়ে, ফিলিস্তিনি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন