ইসরায়েলকে সহায়তার প্রস্তাব বাইডেনের

fec-image

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জরুরিভাবে শুক্রবার জাতীয় নিরাপত্তার জন্য ১০৬ বিলিয়ন ডলার প্যাকেজের প্রস্তাব রেখেছেন। এর মধ্যে অধিকাংশ অর্থ ইউক্রেন এবং ইসরায়েলের সামরিক সহায়তায় রাখা হবে বলে জানিয়েছেন তিনি। কিন্তু মার্কিন কংগ্রেসে এর বিরোধীতা করেছে রিপাবলিকানরা। যার মানে এখনি এই প্রস্তাব পাস হচ্ছে না। খবর এএফপির।

ইসরায়েলের ওপর হামাসের হামলা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের মধ্যে যুক্তরাষ্ট্র তার নাগরিকদের এটাই বুঝাতে চায় যে তারাই বিশ্ব নেতৃত্বের মূল।

প্রস্তাবের পক্ষে ডেমোক্র্যাট বাইডেন বলেছিলেন, জাতিয় নিরাপত্তা প্যাকেজের মোট ১০৫ দশমিক ৮৫ বিলিয়ন ডলার রয়েছে। এর মধ্যে সামরিক সহায়তা হিসেবে ৬১ বিলিয়ন পাবে ইউক্রেন এবং ১৬ বিলিয়ন পাবে ইসরায়েল। এই আগামী প্রজন্মের জন্য মার্কিন স্বার্থকে সুরক্ষিত করবে।’

কিন্তু বাইডেনের এই প্রস্তাব এমন এক সময়ে উপস্থাপন করা হয়েছে যখন মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস বিশৃঙ্খলার মধ্যে রয়ে গেছে। রিপাবলিকানরা কংগ্রেসে এখনও সংকীর্ণ সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। তারা এখন পর্যন্ত তাদের স্পিকার নির্বাচন করতে পারেনি।

হোয়াইট হাউস অফিস অব ম্যানেজমেন্ট এবং বাজেট ডিরেক্টর শালান্দা ইয়ং কংগ্রেসে একটি চিঠিতে বলেছেন, ‘বিশ্ব দেখছে, আমেরিকান জনগণ ঠিকই আশা করে যে তাদের নেতারা একত্রিত হবেন এবং এই অগ্রাধিকারগুলো বাস্তবায়ন করবেন। আমি কংগ্রেসকে আগামী সপ্তাহগুলোতে একটি বিস্তৃত, দ্বিদলীয় চুক্তির অংশ হিসেবে তাদের সম্বোধন করার আহ্বান জানাই।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন