উখিয়ায় এলজিএসপির ৩০ লক্ষ টাকার দুর্নীতি

স্টাফ রিপোর্টার:
উখিয়ায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন ২০১১-১২ ও ১৩ তিন অর্থ বছরে বাস্তবায়নাধীন প্রকল্পের বিপরীতে বরাদ্ধকৃত প্রায় ৩০ লক্ষ টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে। সম্প্রতি এলজিএসপির প্রদত্ত অডিট প্রতিবেদনের সূত্র ধরে এসব তথ্য উঠে এসেছে। সংশি¬ষ্ট কর্মকর্তা বলছেন, প্রকল্পগুলো আবারো তদন্তের প্রক্রিয়া চলছে।

উপজেলা এলজিইডি সূত্রে জানা গেছে, এ উপজেলার প্রতিটি ইউনিয়নের গ্রামীণ জনপদ সংস্কার করে জন চলাচল নির্বিঘœকরে তোলার লক্ষ্যে এবং বিভিন্ন ছোটখাট ছরার উপর কালভার্ট নির্মাণ সহ সামাজিক উন্নয়নের ধারাবাহিকতায় সরকার এলজিএসপি খাতে বিশেষ বরাদ্ধ দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় ২০১১-১২ ও ১৩ তিন অর্থ বছরে উপজেলার পাঁচ ইউনিয়নে বরাদ্ধকৃত অর্থে প্রকল্প গৃহিত হলেও পালংখালী ইউনিয়নের কোন কাজ হয়নি বলে অভিযোগ উঠেছে।

নাম প্রকাশ না করার সত্ত্বে জনৈক ইউপি সদস্য অভিযোগ করে বলেন, এলজিএসপির নামে বরাদ্ধকৃত অর্থ সংশি¬ষ্টরা ভাগভাটোয়ারার মাধ্যমে লুটপাট করেছে। এ ব্যাপারে জানতে চাওয়া হলে পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী দাবী করেন, তারা বরাদ্ধকৃত টাকা এলজিএসপির উন্নয়ন কাজ সম্পন্ন করেছে। কোথায় এসব প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

এলজিএসপির প্রকল্প নিয়ে আলোচনা প্রসঙ্গে কক্সবাজার এলজিএসপির সহায়ক কর্মকর্তা আহসান উল্লাহ চৌধুরী মামুন জানান, এলজিএসপির প্রকল্প গুলো অডিট করা হলেও পুনরায় অডিটের প্রক্রিয়াধীন রয়েছে। স্থানীয় একটি সূত্রে জানা গেছে, জেলা পর্যায়ে অডিট কাজ সম্পন্ন করে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে।

এব্যাপারে জানতে চাওয়া হলে উপজেলা নির্বাহী কর্মকর্র্তা মোঃ সাইফুল ইসলাম জানান, বিষয়টি খতিয়ে দেখা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন