উখিয়ায় জোরপূর্বক রাস্তা তৈরিকে কেন্দ্র করে দু’পক্ষের উত্তেজনা

উখিয়া প্রতিনিধি:

উখিয়ার রত্না পালং ইউনিয়নের রুহুল্লার ডেবা গ্রামে জোরপূর্বক রাস্তা তৈরিকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। উখিয়া থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষায় রাস্তা তৈরি কাজ বন্ধ করে দিলেও গভীর রাতে পুনরায় কাজ চালিয়ে যাচ্ছে বলে গুরুতর অভিযোগ উঠেছে।

জানাযায়, উপজেলার রত্না পালং রুহুল্লার ডেবা গ্রামে কয়েক দিন ধরে মাটি দিয়ে রাস্তা তৈরি কাজ শুরু করে। স্থানীয় মেম্বার গত ১৫ জানুয়ারি থেকে এ কাজটি আরম্ভ করে বলে জানান গ্রামবাসীরা। অভিযোগে প্রকাশ মৃত হাজী নাজিম উদ্দিনের নিজস্ব জমির উপর দিয়ে ওই রাস্তা তৈরি নিয়ে শুরু থেকে দ্বন্দ্ব চলে আসছিল।

জিয়াউল হক অভিযোগ করে বলেন, আমাদের পারিবারিক পৈত্রিক নিজস্ব জমির উপর দিয়ে জোরপূর্বক রাস্তা তৈরি করছে। আমরা বাধা দেওয়ার পরও বহিরাগত ভাড়াটিয়া লাটিয়াল বাহিনী এনে ক্ষমতার দাপট দেখিয়ে অবৈধ ভাবে রাস্তা তৈরির কাজ চালিয়ে যায়। এ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিলে জমির মালিক আহমদুল হক বাদী হয়ে গত ১৬ জানুয়ারি উখিয়া থানায় লিখিত এজাহার দায়ের করেন।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয় রুহুল্লার ডেবা গ্রামের মুনু মিয়া, শামশু মিয়া, রফিক আলম ও নুরুল আলমসহ বেশ কয়েক জন চিহ্নিত ব্যক্তি তাদের স্বার্থের জন্য অন্যের নিজস্ব পৈত্রিক জায়গার উপর দিয়ে অবৈধ ভাবে রাস্তা তৈরি করছে। অথচ ওই স্থানে ইতিপূর্বে কোন গ্রাম্য রাস্তা আগে ছিলনা। এদিকে অভিযোগের ভিত্তিতে উখিয়া থানার এসআই আনিসুল ইসলামসহ একদল পুলিশ ঘটনাস্থল তদন্ত করেন।

এ ঘটনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে অবনতি না হয়  সে লক্ষে মাটি দিয়ে রাস্তার কাজ বন্ধ রাখতে বলেন।  কিন্তু ফরিয়াদিরা অভিযোগ করে বলেন, স্থানীয় মেম্বারের নির্দেশে স্থানীয়দের সাথে বহিরাগত ভাড়াটিয়া বাহিনী রাতের আধারে রাস্তা তৈরির কাজ চালিয়ে যাচ্ছে। সচেতন নাগরিক সমাজের অভিমত এ ঘটনা সুষ্ঠু সমাধান না হলে যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন