উখিয়া ক্যাম্প ছেড়ে পালানোর সময় ১৩৬ রোহিঙ্গা আটক

fec-image

ক্যাম্প প্রশাসনের চোঁখ ফাঁকি দিয়ে প্রতিনিয়ত হাজার হাজার রোহিঙ্গা কৌশলে বের হয়ে বিভিন্ন স্থানে ছড়িয়ে যাচ্ছে। যার ধারাবাহিকতায় সোমবার একই ভাবে কক্সবাজারের উদ্দেশ্যে যাওয়ার প্রাক্কালে উখিয়া স্টেশনে অভিযান চালিয়ে ১৩৬জন রোহিঙ্গাকে আটক করে ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করেছে উখিয়া থানার পুলিশ৷

সূত্রে জানা গেছে, ২০১৭ সালের আগস্টের পর থেকে রোহিঙ্গা নিয়ন্ত্রণে কক্সবাজার-টেকনাফ সড়কে ৪টি চেকপোষ্টে সেনাবাহিনী দায়িত্ব পালন করে আসছিল। কিন্তু সম্প্রতি চেকপোষ্ট গুলো উঠে যাওয়ায় রোহিঙ্গারা নির্ভয়ে বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে পড়ছে।

উখিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি সরওয়ার আলম শাহীন বলেন, কক্সবাজার-টেকনাফ সড়কের সেনাবাহিনীর চেকপোস্ট গুলো উঠে যাওয়ায় রোহিঙ্গারা সর্বত্রে ছড়িয়ে পড়ছে। একই ভাবে জেলা জুড়ে বেড়েছে অপরাধ কর্মকাণ্ড। সোমবার ক্যাম্প হতে বের হয়ে অন্যত্রে চলে যাওয়ার সময় পুলিশ অভিযান চালিয়ে ১৩৬জন রোহিঙ্গাকে আটক করতে সক্ষম হয়েছে।

উখিয়া থানার অফিসার ইনচার্জ আহাম্মদ সঞ্জুর মোরশেদ বলেন, উখিয়া স্টেশনের আশেপাশে অভিযান চালিয়ে ১৩৬ জন রোহিঙ্গাকে আটক করা হয়। পরবর্তীতে ক্যাম্প ইনচার্জের মাধ্যমে এসব রোহিঙ্গাদের কুতুপালং ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে৷

পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন, কক্সবাজার-টেকনাফ সড়কে সেনাবাহিনী চেকপোস্ট গুলোর কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় প্রতিদিন হাজার হাজার রোহিঙ্গা ক্যাম্প থেকে বের হয়ে সারাদেশে ছড়িয়ে যাচ্ছে। এছাড়াও অনেক রোহিঙ্গা নারী-পুরুষ সাগর পথে মালয়েশিয়া চলে যাচ্ছে। দ্রুত চেকপোস্ট গুলো চালু করা না হলে সারাদেশে রোহিঙ্গারা ছড়িয়ে পড়বে।

উল্লেখ্য যে, গত ২১ মার্চ কক্সবাজারের সোনাদিয়া দ্বীপে মালয়েশিয়াগামী ট্রলার থেকে ১০০ রোহিঙ্গাকে আটক করে পুলিশ। এর ৪ দিন পর গত ২৫ মার্চ টেকনাফের বাহারছড়া উপকূল থেকে ৫৪ জন রোহিঙ্গা নারী-পুরুষ শিশুকে আটক করা হয়। তারা ক্যাম্প থেকে বের হয়ে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল বলে পুলিশকে স্বীকারোক্তি দেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন